অর্থনীতি

বাপা ফুডপ্রো এক্সপোতে ফ্রি চিকিৎসা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তিন দিনব্যাপী বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো। শুক্রবার ছুটির দিনে ক্রেতা ও দর্শণার্থীদের ভীড় ছিল চোখে পড়ার মতো। মেলার দর্শণার্থীদের জন্য ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছে বিআরবি হসপিটালস লিমিটেড।

Advertisement

ফ্রি চিকিৎসার বিষয়টি নজর কেড়েছে দর্শণার্থীদের। মেলা ঘোরাঘুরি শেষে কিংবা ঘোরার ফাঁকে ব্লাড সুগার টেস্ট, প্রেসার ও ওজন জানতে পারছেন দর্শণার্থী-ক্রেতারা। পাশাপাশি মিলছে চিকিৎসকের ফ্রি পরামর্শ।

খোঁজ নিয়ে জানা গেছে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ৬ নম্বর প্যাভিলিয়নে এ সেবা বুথ চালু করেছে বিআরবি হাসপাতাল কর্তৃপক্ষ।

জুমার নামাজের পর মেলায় আসা মধ্য বয়সী রাসেল মিয়া বলেন, ‘মেলার পরিবেশ অন্যবারের চেয়ে অনেক ভালো। সপরিবারে মেলা ঘুরতে এসেছি। যে সব আইটেম কেনার তা কিনেছি। যাওয়ার পথে ফ্রি ব্লাড প্রেসার ও সুগার টেস্ট করলাম। পেলাম চিকিৎসকের ফ্রি পরামর্শও।’ বিষয়টি মেলার বিশেষত্ব বাড়িয়েছে বলেও মনে করেন তিনি।

Advertisement

ফ্রি চিকিৎসা ক্যাম্পে কথা হয় চিকিৎসক ফরহাদ আলমের সঙ্গে। তিনি বলেন, ‘এখানে নানা শ্রেণি-পেশার বিভিন্ন বয়সী মানুষ আসছেন। আসার পর অনেকে অসুস্থ বোধ করতে পারেন। কিংবা অসুস্থতা নিয়েও আসতে পারেন। সর্বোপরি এখানে আমরা ফ্রি চিকিৎসা দিচ্ছি। যে কেউ এখানে ফ্রি পরামর্শ পাবেন। পাশাপাশি ব্লাড প্রেসার, ওজন ও সুগার টেস্ট করা হচ্ছে।’ মেলাকালীন এ সেবা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নিয়ে তিন দিনব্যাপী ৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮ তে দেশি-বিদেশি ১৪৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নতুন নতুন প্রযুক্তির জ্ঞান অর্জনের পাশাপাশি কোম্পানিগুলো বিভিন্ন দেশের কোম্পানির সঙ্গে পরিচিত হতে পারছে। বৃহস্পতিবার শুরু হওয়া এ মেলা চলবে শনিবার (২৭ অক্টোবর) পর্যন্ত।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশনের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলাটির অনলাইন নিউজ পার্টনার হিসেবে রয়েছে জাগো নিউজ ২৪ ডটকম।

Advertisement

মেলার আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, জন্মলগ্ন থেকেই ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে বাপা। বাপার মূল লক্ষ্য হলো ফুড প্রসেসিং সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এ সেক্টরকে এগিয়ে নেয়া। একই সঙ্গে এ সেক্টরের সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান করা।

এবার মেলায় দেশি-বিদেশি স্টলের পাশাপাশি জব ফেয়ারেরও আয়োজন করা হয়েছে। রাজধানী ঢাকার প্রায় প্রতিটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এ মেলায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়।

জেইউ/এএস/এনডিএস/পিআর