আন্তর্জাতিক

দেখে-শুনে এসে ট্রাম্পকে জানালেন সিআইএ প্রধান

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর তুরস্ক সফর শেষে দেশে ফিরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করেছেন মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ প্রধান জিনা হ্যাসপেল।

Advertisement

হ্যাসপেলের তুরস্ক সফরে যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে তা হলো অডিও রেকর্ডিং। বলা হচ্ছে এটি নাকি খাশোগি হত্যার অডিও রেকর্ডিং। ধারণা করা হচ্ছে এই টেপে হত্যাকাণ্ডের সময়কার নির্যাতন, চিৎকার, দেহ কেটে টুকরো করা- ইত্যাদির শব্দ ধরা পড়েছে।

পার্স টুডের খবরে বলা হয়েছে, ট্রাম্পকে কী বলেছেন হ্যাসপেল তা জানা যায়নি।

খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা তদন্তের জন্য চলতি সপ্তাহে হ্যাসপেল তুরস্ক সফর করেন। এ সময় তুর্কি গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে সরবরাহ করা অডিও টেপ তিনি শোনেন। তুর্কি কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবনে খাশোগিকে নির্যাতনের পর হত্যা করা হয় এবং তার দেহ টুকরো টুকরো করা হয়।

Advertisement

এদিকে, সৌদি আরবের সরকারি কৌঁসুলি বলেছেন, ‘পূর্বপরিকল্পনা’ অনুসারে খাশোগিকে হত্যা করা হয়েছে। তুরস্কের পক্ষ থেকে যেসব তথ্য সরবরাহ করা হয়েছে তা থেকে এটা নিশ্চিত যে, এ হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত।

সৌদি সরকারি কৌঁসুলির এ বক্তব্যে খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা নতুন মোড় নিল বলে মনে করা হচ্ছে। এর আগে তুর্কি প্রেসিডেন্টের উপদেষ্টা ইলনুর চেভিস বলেছেন, সৌদি যুবরাজের হাত সাংবাদিক জামাল খাশোগির রক্তে রঞ্জিত।

এনএফ/এমএস

Advertisement