অর্থনীতি

প্রাণ-এর স্বাদে মুগ্ধ বিদেশিরা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নিয়ে চলছে ‘৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’। মেলায় ৪০০’র বেশি পণ্যের পসরা সাজিয়েছে দেশের সর্ববৃহৎ খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্রাণ।

Advertisement

বিস্কুট, কেক, নুডলস, চানাচুর, মিষ্টিজাতীয় এসব খাদ্যপণ্য দিয়ে অনেক আগেই বাংলাদেশের মানুষের মন জয় করেছে কোম্পানিটি। ফলে শহর থেকে প্রত্যন্ত গ্রাম পর্যন্ত ছড়িয়ে পড়েছে প্রাণ-এর পণ্য।

এখন দেশের সীমানা পেরিয়ে বিদেশের মাটিতেও মানুষের মন জয় করে নিচ্ছে প্রাণ। বিশ্বের ১৪১টি দেশে রফতানি হচ্ছে প্রাণ-এর খাদ্যপণ্য। ৬ষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮তে আসা ক্রেতা-দর্শনার্থীদেরও নজর কাড়ছে প্রাণ-এর পণ্য। প্রতিষ্ঠানটির পণ্যের স্বাদে রীতিমতো মুগ্ধ হচ্ছেন বিদেশিরা।

ভারতের গুজরাট থেকে আসা নিশিথ নামের একজন বলেন, মসলাজাতীয় পণ্য প্রসেসিং করার মেশিন নিয়ে আমরা মেলায় এসেছি। ঘুরতে ঘুরতে প্রাণ-এর স্টলটি চোখে পড়ে। নুডলস, কেক, বিস্কুট, মিষ্টি কী নেই এই স্টলে।

Advertisement

তিনি বলেন, স্টলটি থেকে আমি এক কাপ নুডলস কিনলাম। স্টল থেকেই গরম পানি দেয়া হলো। কোনো ঝামেলা ছাড়াই খাওয়ার উপযোগী হয়ে গেলে নুডলস। স্বাদও অসাধারণ। আবার চানাচুরের মতোও নুডলস বিক্রি হচ্ছে। চানাচুরজাতীয় নুডলস আমি আগে কখনও খাইনি। এটি আসলেই খুবই চমৎকার।

ভারত থেকে আসা সুশীল নামের আরেকজন বলেন, কলকাতায় এখন প্রাণের পণ্য অহরহ পাওয়া যায়। স্বাদ ও মানে প্রাণের পণ্য খুবই ভালো। আবার পণ্যের মধ্যে ভেরিয়েশনও আছে। এখানে এসে দেখি কেক, বিস্কুট, নুডলসের পাশাপাশি মিষ্টিও বিক্রি করা হচ্ছে। মিষ্টির স্বাদও অসাধারণ।

স্টলটিতে দায়িত্ব পালন করা একজন জানান, এক কাপ নুডলসের প্রকৃত দাম ২৮ টাকা। এখানে ক্রেতাদের ৩ টাকা ছাড়া দিয়ে ২৫ টাকায় বিক্রি করা হচ্ছে। নুডলসের মতো অন্যান্য পণ্যেও বিভিন্ন ধরনের ছাড় দেয়া হচ্ছে।

মেলায় অংশগ্রহণের বিষয়ে প্রাণ-আরএফএল গ্রুপের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) মো. আরিফুর রহমান বলেন, মেলায় অংশগ্রহণের মূল উদ্দেশ্য হলো বিদেশিদের কাছে আমাদের পণ্য পরিচিত করে তোলা। আগ্রহীরা আমাদের পণ্যের মান, গুণাগুণ, স্বাদসহ বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। সে লক্ষ্যেই আমরা এখানে পণ্য প্রদর্শন করছি। তবে কেউ চাইলে পছন্দের পণ্যটি কিনেও নিতে পারবেন।

Advertisement

এমএএস/জেএইচ/পিআর