খেলাধুলা

ফজলে রাব্বিকে আরেকটি সুযোগ দিতে চান মাশরাফি

প্রায় দেড় দশক ঘরোয়া ক্রিকেট খেলার অভিজ্ঞতা, সাম্প্রতিক সময়ের ভালো ফর্ম আর সাকিব আল হাসানের জায়গায় দলে আসায় ফজলে রাব্বি মাহমুদের প্রতি প্রত্যাশাটা ছিলো একটু বেশিই। তিনি নিজেও ভালো করার প্রতি আত্মবিশ্বাসী থাকায় আশা ছিলো দারুণ কিছুই করবেন বাঁহাতি এই ব্যাটিং অলরাউন্ডার।

Advertisement

কিন্তু সিরিজের প্রথম দুই ম্যাচে হলো এর উল্টোটাই। প্রথম ম্যাচে চার বল খেলে শূন্য রানে আউট হওয়ার পরে দ্বিতীয় ম্যাচে তিনি ফিরেছেন পাঁচ বলে শূন্য রান করে। ইতিহাসের ২৪তম ক্রিকেটার হিসেবে গড়েছেন অভিষেকের পর টানা দুই ম্যাচে শূন্য রানে ফেরার বিব্রতকর রেকর্ড।

দুই ম্যাচের এই নয় বল দেখেই রাব্বিকে বাতিলের খাতায় ফেলে দিতে চাচ্ছেন অনেকেই, বলছেন ঘরোয়া ক্রিকেটেই সুন্দর মানাবে এ বাঁহাতি ক্রিকেটারকে। তবে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এখনই হাল ছাড়তে রাজি নন।

দলে যেহেতু নেয়া হয়েছেই অন্তত পুরো সিরিজটা খেলানোর পক্ষে টাইগার অধিনায়ক। তবে আরেক টপঅর্ডার ব্যাটসম্যান তরুণ নাজমুল হোসেন শান্তও সুযোগের দাবিদার সেটি মনে করিয়ে দিতে ভোলেননি মাশরাফি। তৃতীয় ম্যাচের আগে সকালবেলা টিম হোটেল র‍্যাডিসন ব্লুতে সাংবাদিকদের মুখোমুখি হন সিরিজ জয়ী অধিনায়ক।

Advertisement

ফজলে রাব্বির ব্যাপারে তিনি বলেন, ‘সত্যি কথা বলতে আপনি যদি আমাকে দল নির্বাচন করতে বলেন তাহলে রাব্বিকে আরেকটি সুযোগ দিতে আমি দ্বিধা করবো না। আমার কাছে মনে হয় সে অনেক বেশি দুর্ভাগ্যবান। আবার একই সময়ে ধরেন শান্তও সুযোগের অপেক্ষায় বসে আছে। সেক্ষেত্রে আমাদের সকলেরই চাওয়া থাকবে যে শান্তই খেলুক।’

তবে মাশরাফি এটিও জানান যে তার একার মতের ভিত্তিতে দল ঠিক হবে না। বরং টিম ম্যানেজম্যান্টের সাথে বসে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া কে খেলবেন, কে বসবেন। মাশরাফি বলেন, ‘এখানে আসলে আমি একা বলে কিছু হবে না। সবার সাথে আলোচনার ব্যাপার আছে। আমি যেটি বলবো সেটিই যে হবে তাও না। তবে রাব্বি আরেকটি সুযোগ পেলে আমি কিছু মনে করবো না, আমার সমস্যা নেই।’

এসময় আবারো মাশরাফি মনে করিয়ে দেন তার চিরায়ত বাক্য, যেকোনো খেলোয়াড়কে যথাযথ ব্যাকআপ করার কথা। রাব্বি নিজেকে প্রমাণ করেই জাতীয় দলে এসেছে জানিয়ে তাকে আরও বেশি সমর্থন দেয়ার কথা বলেন টাইগার অধিনায়ক।

‘আমি বিশ্বাস করি ব্যাকআপ করলে এভাবেই করা উচিৎ। একজন খেলোয়াড়কে নিলে তাঁকে সেভাবেই ব্যাকআপ করা উচিৎ। আর আমি এটাই মনে করি। আমার ক্ষেত্রেও এটি হতে পারত। খেলোয়াড়ের সব দিক নিয়ে যদি আমি চিন্তা করি তাহলে আমার কাছে মনে হয় ভালভাবে ব্যাকআপ করা সম্ভব। সে কিন্তু নিজেকে প্রমাণ করেই এই পর্যন্ত এসেছে। হুট করে দুটি ম্যাচে আউট হয়ে গিয়েছে।’

Advertisement

এসএএস/জেআইএম