অর্থনীতি

ফ্রান্সের সিয়াল ফেয়ারে ৫৩ লাখ ডলারের রফতানি আদেশ পেল প্রাণ

বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যপণ্যের মেলা ফ্রান্সের সিয়াল ফুড ফেয়ারে প্রায় ৫৩ লাখ মার্কিন ডলার সমমূল্যের রফতানি আদেশ পেয়েছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রফতানিকারক প্রতিষ্ঠান প্রাণ। মেলায় বিশ্বের ৮৫টি দেশের প্রায় ৪০০ আমদানিকারক প্রাণ-এর স্টল পরিদর্শন করেন।

Advertisement

প্যারিসের নর্ড ভিলপান্তে প্রদর্শনী কেন্দ্রে গত ২১ থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়া এবারের মেলায় বিশ্বের ১০৯টি দেশের প্রায় ৭ হাজার প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করে। সিয়াল ফেয়ারে এবার নিয়ে মোট নবমবারের মতো অংশ নিলো প্রাণ গ্রুপ।

প্রাণ এক্সর্পোট লিমিটেড এর প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান জানান, এ বছর দুটি স্টলে ২০টি নতুন পণ্যসহ পাঁচশতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল বিভিন্ন ধরনের ক্যান্ডি, চকলেট, ললিপপ, জুস, নুডলস এবং বিস্কুট।

মেলায় প্রাণ পণ্যে দর্শনার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পেয়েছেন উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমানে ১৪১টি দেশে প্রাণ-এর পণ্য রফতানি হচ্ছে। এবারের মেলায় নতুন দেশ হিসাবে যুক্ত হয়েছে ভেনেজুয়েলা, কসোভো, সার্বিয়া, কোস্টারিকা ও চেক রিপাবলিক।

Advertisement

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল জানান, এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রফতানি বাজার সম্প্রসারণ করা। সিয়াল ফুড ফেয়ার বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশ নেয়ার ফলে প্রাণ পণ্য সারা বিশ্বে ছড়িয়ে দেয়ার একটা সুযোগ তৈরি হয়।

জেএইচ/পিআর