খেলাধুলা

খুলনায় খেলার মাঠ থেকেই চট্টগ্রামের পথে সৌম্য

ঢাকায় প্রথম ওয়ানডের রাতেই শেরে বাংলার প্রেসিডেন্ট বক্সে অনানুষ্ঠানিক বৈঠকে উঠেছিল সৌম্য প্রসঙ্গ। জাতীয় দল থেকে বাদ পড়ার পর সৌম্য ঘরোয়া ক্রিকেটে ভালো খেলছেন। বিসিবি একাদশের হয়ে বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ জেতানো শতরানও করেছেন। তারপর তাকে ওয়ানডে দলে ফেরানোর কথা ওঠে। ২১ অক্টোবর প্রথম ম্যাচে লিটন, ফজলে রাব্বি ব্যর্থ হওয়ার কারণেই মূলতঃ সৌম্যকে দলে ফেরানোর কথা ওঠে।

Advertisement

শেষ পর্যন্ত ঠিক পরের ম্যাচে মানে, আজকের খেলার আগে ডাক না পেলেও আগামী ২৬ অক্টোবর জিম্বাবুইয়ানদের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচের জন্য সৌম্যকে ডেকেছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আজ বিকেলে জাগো নিউজকে জানান, হ্যাঁ আমরা সৌম্যকে তৃতীয় ওয়ানডের জন্য ডেকেছি। আমরা তাকে শেষ ম্যাচে দেখতে চাই।

এদিকে সৌম্য খেলছেন জাতীয় লিগে খুলনার হয়ে। এ পর্বে খুলনায় রাজশাহীর বিপক্ষে চার দিনের ম্যাচে অংশ নিচ্ছেন সৌম্য। খেলা শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। আর জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পরের ম্যাচ ঠিক তার ২৪ ঘণ্টা পর। তার মানে জাতীয় লিগের খেলা শেষ করে কাল সন্ধ্যায়ই সৌম্যকে চট্টগ্রাম আসতে হতো।

সেটা তার জন্য একটু কঠিন হয়ে যাবে। আগের রাতে খুলনা, ঢাকা হয়ে চট্টগ্রাম আসাটা অনেক ঝক্কির হবে। চারদিনের ম্যাচ খেলে আগের রাতে চট্টগ্রাম এসে রাতটুকু বিশ্রাম নিয়ে শেষ ম্যাচ খেলতে হলে অনেক কষ্ট করতে হতো তাকে। তাই সৌম্যর শারীরিক ধকল কমাতে বোর্ড তথা নির্বাচকরা একটি অভিনব উদ্যোগ নিয়েছেন।

Advertisement

সৌম্য যাতে নির্বিঘ্নে এবং কম পরিশ্রমে খুলনা থেকে ২৬ অক্টোবর শেষ ম্যাচ ম্যাচ খেলতে পারে, এ কারণে খুলনার পক্ষে এ ম্যাচ খেলা সৌম্যকে তৃতীয় দিন শেষে তুলে নেয়া হচ্ছে। এ ম্যাচে সৌম্যর বদলে খুলনায় হয়ে খেলছেন রবিউল ইসলাম রবি। ইতোমধ্যে রবি ম্যাচে সৌম্যর জায়গা নিয়েছেন।

প্রসঙ্গতঃ সৌম্য রাজশাহীর বিপক্ষে এই ম্যাচে প্রথম ইনিংসে ৬৬ রানে আউট হওয়ার পর বল হাতে ২০ ওভারে ৫৬ রানে ২টি উইকেটও করেছেন। তারপরও শেষ দুইদিন তার বদলে খেলছেন রবি।

ক্রিকেটে ম্যাচ শুরুর পর ফুটবল, হকি, বাক্সেটবল, ভলিবলের মত পারফরমার পাল্টানো যায় না; কিন্তু এখন আইসিসির নতুন প্লেয়িং কন্ডিশনে প্রথম শ্রেণির ক্রিকেটে এই নিয়ম রাখা হয়েছে, ‘কোন ক্রিকেটার কোনো কারণে খেলতে না পারলে তার জায়গায় অন্য কাউকে খেলানো যাবে।’ সেই নিয়মেই সৌম্যর বদলে অন্তর্ভুক্ত হয়েছেন রবিউল ইসলাম শিবলু।

বিসিবি পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, ‘সৌম্য আজ রাতেই দলের সাথে যোগ দেবেন। আগামীকাল বৃহস্পতিবার ঐচ্ছিক অনুশীলন। তাতে থাকবে সৌম্য।’

Advertisement

আইএইচএস/এমএস