খেলাধুলা

শিশিরের কথা ভেবে টসে জিতলে ফিল্ডিং!

তখন মাত্র সন্ধ্যা নেমেছে, পুরোপুরি অন্ধকার হয়নি চারপাশ। চট্টগ্রামের সাগরিকায় থেমে গিয়েছে কর্মব্যস্ততা। কৌতূহলী মনের পিপাসা মেটাতে বাউন্ডারি দড়ির পাশে মাঠের ঘাসে হাত দিতেই শিশিরের কারণে পুরোপুরি ভিজে গেলো হাত। একটু নিচু হতেই ঘাসের ওপর স্পষ্ট দৃশ্যমান শিশির।

Advertisement

কার্তিকের শুরুতে ঠাণ্ডা হতে শুরু করেছে পরিবেশ, কুয়াশাও পড়ছে দেশের উত্তরাঞ্চলে। তাহলে দক্ষিণাঞ্চলই বা বাদ যাবে কেন! সেখানেও শুরু হয়েছে শীতের প্রভাব, যে কারণে ভালোভাবেই দেখা যাচ্ছে শিশিরের আনাগোনা। ভাবছেন খেলার খবর পরিবেশ ও আবহাওয়ার আলাপ নিয়ে বসলাম কেন? কারণ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ দলের ভাগ্যের অনেকটা জুড়েই থাকবে যে শিশির কথন।

মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিং নেয়ার কারণে কম কথা হয়নি সিদ্ধান্তের বিপক্ষে। ঢাকার অল্প শিশিরের মাঝেই পরে বোলিং করার সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। তবু রক্ষে মিলেছে ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফউদ্দিনের ব্যাটিং এবং মেহেদি মিরাজ- নাজমুল অপুদের বোলিংয়ে। কিন্তু চট্টগ্রামে শিশিরের প্রভাব যে আরও বেশি থাকবে তা দেখা গিয়েছে সরেজমিনেই।

এমতাবস্থায় দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামে কি করবে মাশরাফির দল? গেম প্ল্যান কি? ঢাকার মত টস জিততে পারলে আবারো আগে ব্যাটিং? নাকি এবার আগে-ভাগে ফিল্ডিং বেছে নেয়া হবে? অনেকের মনেই এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। অধিনায়ক মাশরাফি স্পষ্ট করে কিছু বলেননি। ঢাকায় যেমন আগেভাগেই বলে দিয়েছিলেন, আমার মনে হয় উইকেটে যত অনিশ্চয়তাই থাকুক, তারপরও শেরেবাংলায় প্রথম ব্যাট করে আড়াইশোর বেশি রান করার অর্থ লড়াকু পুঁজি।

Advertisement

কিন্তু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতলে কি করবেন টাইগার ক্যাপ্টেন? তার সরাসরি উত্তর দেননি তিনি। তবে অনেক কথার ভিড়ে একটা সুস্পষ্ট ইঙ্গিত কিন্তু আছে। সাগরিকার উইকেট সম্পর্কে বলতে গিয়ে মাশরাফি বলেছেন, এখানে (জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের) উইকেট অনেক ফেয়ার (পরিষ্কার) থাকে। তার মানে জটিলতা কম। দুর্বোধ্য নয়। ফ্লাট হয়। আরও বেশি রান ওঠে। সে ক্ষেত্রে কোনো অঘটন না হলে বড় রান আশা করছি।’

তারপর বলেন, ‘আগে ব্যাটিং করলে উইকেটে কতটুকু টার্ন হবে সেটা মেটার করবে। আবার পরে ব্যাটিং করলে শিশির থাকবে। তখন আরও স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করা যাবে।’

খুব ভাল করে লক্ষ্য করুন, শেষ দিকের কথাটি বিশেষ তাৎপর্যপূর্ণ। পরে ব্যাট করলে শিশির পড়বে- তখন আরও স্বচ্ছন্দে ব্যাটিং করা যাবে। এমন কথা কিন্তু বলেছেন মাশরাফি। তার মানে তিনি জানেন, সাগরিকায় কার্তিক মাসের একদম প্রথম ভাগে শিশির পড়ে। কিউরেটর জাহিদ রেজা বাবু উইকেট নিয়ে একটি কথা না বললেও সাগরের কাছাকাছি সাগরিকায় যে এখন শিশির পড়ে- তা জানাতে ভোলেননি।

যার মানে দাঁড়ায় পরিষ্কার, প্রথম ম্যাচের মতো এ ম্যাচেও টসে জিতলে এবার আর আগে ব্যাটিংয়ের দিকে ছুটবেন না টাইগার দলপতি। বরং শিশিরের কারণে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাওয়া সুবিধাটাই কাজে লাগাতে চাইবে বাংলাদেশ দল।

Advertisement

এআরবি/এসএএস/আরআইপি