জাতীয়

২০৩০ সাল নাগাদ দেশে ২৫ লাখ টন বাড়তি চাল উৎপাদন সম্ভব

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, ২০৩০ সাল নাগাদ দেশে ২৫ লাখ টন বাড়তি চাল উৎপাদন করা সম্ভব। মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

Advertisement

তিনি আরও বলেন, দেশের আউশ ও আমন চাষাবাদে জমি পুনর্বিন্যাস, অনাবাদি জমি আবাদের আওতায় আনা এবং দেশি জাতের পরিবর্তে আধুনিক উচ্চ ফলনশীল ধানের আবাদ পরিকল্পনা বাস্তবায়ন হলে, দেশে চাল উৎপাদন বহুলাংশে বৃদ্ধি করা সম্ভব।

মন্ত্রী বলেন, চালের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে সরকার বোরো আবাদের পর আউশের আবাদ করা, বোরো আবাদ কমিয়ে আউশের আবাদ বৃদ্ধি করা, স্বল্প জীবনজাত জাতের ধানচাষ সম্প্রসারণ করা, খরা সহিষ্ণু জাতের সম্প্রসারণ করা, উপকূলীয় এলাকায় লবণাক্ততা সহিষ্ণু ধানের জাত সম্প্রসারণ করা, লবণাক্ত জোয়ারভাটা অঞ্চলের জন্য উপযোগী জাতের ধান চাষ সম্প্রসারণ করা, স্থানীয় জাতের পরিবর্তে উচ্চ ফলনশীল জাতের চাষ সম্প্রসারণ করা, হাইব্রিড জাতের ধানের চাষ সম্প্রসারণ, চাষি পর্যায়ে উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ কর্মসূচি, সার ও ডিজেল মূল্যে উন্নয়ন সহায়তা প্রদান করা এবং উন্নয়ন সহায়তায় হ্রাসকৃত মূল্যে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

এইচএস/এসএইচএস/পিআর

Advertisement