শিক্ষা

পরীক্ষার ফল প্রকাশের দাবিতে অনশনে নিয়োগ প্রত্যাশীরা

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) অধীনে আয়োজিত নিয়োগ পরীক্ষার ফল প্রকাশের দাবিতে অনশনে করছেন নিয়োগ প্রত্যাশীরা। মঙ্গলবার মাউশির ভেতরে সমাবেত হয়ে এমন কর্মসূচি পালন করছেন তারা।

Advertisement

ভুক্তভুগীরা অভিযোগ করেন, মাউশির অধীনে ২০১৩ সালের মার্চে ২২টি পদে ১৯৬৫ জন জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ওই বছরে লিখিত পরীক্ষা নেয়া হলেও নিয়োগ প্রদানকারী কর্তৃপক্ষের দুর্নীতির কারণে তা বাতিল হয়ে যায়। পরে ২০১৭ সালের জুলাইয়ে চতুর্থ শ্রেণির অফিস সহকারীসহ কয়েকটি পদে জনবল নিয়োগে লিখিত পরীক্ষার আয়োজন করা হয়। এরপর সেপ্টেম্বরে লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর নভেম্বরে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তারা জানান, গত এক বছর আগে মৌখিক পরীক্ষা শেষ হলেও এখনও ফল প্রকাশ করা হচ্ছে না। ইতোমধ্যে ২০টি পদের উত্তীর্ণরা বিভিন্ন স্থানে যোগদান করেছেন। অথচ এই নিয়োগের অফিস সহকারী ও বুকসর্টার পদের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়নি। এ কারণে তারা বাধ্য হয়ে মাউশিতে অবস্থান নিয়ে অনশন পালন করছেন। তাদের দাবি মেনে নেয়া না হলে আরও কঠোর কর্মসূচি পালন করবেন বলে জানান নিয়োগ প্রত্যাশীরা।

সংগঠনের সভাপতি আকতারুজ্জামান জাগো নিউজকে বলেন, এক বছর আগে নিয়োগ পরীক্ষা দিয়েও আমরা এখনও ফলাফল পাইনি। এ দাবিতে শিক্ষামন্ত্রী ও মাউশির মহাপরিচালক বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। বিভিন্ন সময়ে মানববন্ধনসহ নানাভাবে ফল প্রকাশের দাবি জানানো হলেও কোনো লাভ হয়নি। এ কারণে বাধ্য হয়ে মাউশিতে অনশন পালনের সিদ্ধান্ত নিয়েছি।

Advertisement

তিনি বলেন, যতক্ষণ আমাদের দাবি মেনে নেয়া না হবে ততক্ষণ মাউশিতে বসে অনশন পালন করে যাবো। এতে যদি কারো প্রাণ যায়, তবে তার জন্য নিয়োগকারী কর্তৃপক্ষ দাবি থাকবেন।

মাউশি সূত্রে জানা গেছে, নিয়োগ কার্যক্রম নিয়ে গত পাঁচ বছরে ৩৮টি মামলা করা হয়েছে। এ কারণে মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত চূড়ান্ত ফলাফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

এমএইচএম/জেএইচ/পিআর

Advertisement