আইন-আদালত

মইনুল-জাফরুল্লাহর জামিন স্থগিতের শুনানি আজ

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের মানাহানির দুই মামলা এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে চাঁদাবাজির দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা আপিল আবেদনের উপর আজ (মঙ্গলবার) শুনানি অনুষ্ঠিত হবে।

Advertisement

আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আজ (মঙ্গলবার) দুপুরে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল রাফি আহমেদ।

তিনি জানান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে দায়ের করা মানাহানির দুই মামলায় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে চাঁদাবাজির দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয়েছে। সোমবার (২২ অক্টোবর) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ এ আবেদন করা হয়।

গত রোববার (২১ অক্টোবর) তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে দায়ের করা মানাহানির দুই মামলায় ৫ মাসের আগাম জামিন দেন হাইকোর্ট। বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মহি উদ্দিন শামীমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

Advertisement

একই দিন আশুলিয়ায় জমি দখলের চেষ্টা, ভাঙচুর ও হত্যা চেষ্টার অভিযোগের দুই মামলায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকেও আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

গত ১৫ অক্টোবর রাতে আশুলিয়া থানায় জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেন মানিকগঞ্জ জেলার হরিরামপুরের মোহাম্মদ আলী (৫৬) ও নারায়ণগঞ্জের রূপগঞ্জের আনিছুর রহমান (৫৫)।

মামলার এজাহারে বলা হয়, আশুলিয়া থানাধীন পাথালিয়া মৌজায় ৪.২৪ একর জমির ক্রয় সূত্রে মালিক মোহাম্মদ আলী, আনিছুর রহমান ও তাজুল ইসলাম। তাদের মালিকানাধীন জমিতে বেষ্টনি দিয়ে টিনশেডের ঘর বানিয়ে গাছপালা রোপন করেছেন। কিন্তু আসামিরা দীর্ঘদিন ধরে এ জমি দখল করার চেষ্টা করছেন। সর্বশেষ গত ১৪ অক্টোবর আসামিরা ওই জমিতে হাজির হয়ে বলেন, জাফরুল্লাহ চৌধুরীর নির্দেশে এ জমি গণস্বাস্থ্য কেন্দ্রের কাছে হস্তান্তর করতে হবে অথবা গণস্বাস্থ্যকেন্দ্রকে এক কোটি টাকা জরিমানা দিতে হবে। বাদিরা এ টাকা দিতে অস্বীকার করলে আসামিরা ভাঙচুর করেন।

এদিকে গতকাল (সোমবার) রাতে রংপুরের একটি মামলায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

এফএইচ/আরএস/জেআইএম