জাতীয়

প্রতিটি উপজেলায় হবে একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে।

Advertisement

সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য সামশুল হক চৌধুরীর এক সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। সরকারি দলের অপর সদস্য এম. আবদুল লতিফের অপর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশে অদক্ষ কর্মীর তুলনায় দক্ষ কর্মীর বেতন ও চাহিদা বেশি। এ লক্ষ্যে সরকার অধিক হারে দক্ষ কর্মী তৈরির ওপর গুরুত্বারোপ করেছে। ইতোমধ্যে প্রশিক্ষণ কেন্দ্রের সংখ্যা ৩৮টি থেকে ৭০টিতে উন্নীত করা হয়েছে। দুটি পৃথক প্রকল্পের আওতায় নতুন করে ৯১টি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

তিনি জানান, দেশের ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করছে। এসব দক্ষ জনবল দেশ ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। ২০১৪ থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ লাখ ১৯ হাজার ৮৬৩ প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনবল তৈরি করা হয়েছে। নুরুল ইসলাম বিএসসি বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। সম্পূর্ণ বিনা খরচে নারীকর্মী সৌদি আরব যাচ্ছে। সরকারের শ্রম কূটনৈতিক প্রচেষ্টায় সৌদি আরবে নারীকর্মীর পাশাপাশি বিভিন্ন পেশায় পুরুষকর্মীও যাচ্ছে।

তিনি বলেন, সম্প্রতি সৌদি আরবে অনুষ্ঠিত জয়েন্ট টেকনিক্যাল কমিটির বৈঠকে সৌদি আরবে নিরাপদ অভিবাসন ও অধিকহারে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে উভয় দেশ সম্মত হয়েছে। ২০১৭ সালে দেশটিতে মোট পাঁচ লাখ ৫১ হাজার ৩০৮ জন এবং ২০১৮ সালের জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এক লাখ ৮৭ হাজার ২২৩ কর্মী সৌদি গেছেন।

Advertisement

মন্ত্রী জানান, জি-টু-জি প্লাস প্রক্রিয়ায় ২০১৭ সালে ৯৯ হাজার ৭৮৭ জন এবং ২০১৮ সালের জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এক লাখ ৪২ হাজার ৮০ কর্মী মালয়েশিয়ায় গেছেন।

এইচএস/এমএআর/পিআর