জাতীয়

পথচারীদের সচেতন হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

সড়ক দুর্ঘটনা কমাতে পথচারীদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার গণভবনে সৌদি আরব সফর সম্পর্কে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। বিকেল ৪টায় লিখিত বক্তব্য পাঠ শুরু করেন তিনি।

Advertisement

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, গাড়ির ফাঁক দিয়ে রাস্তা পার হতে হবে কেন? আগে দুর্ঘটনার কারণ খুঁজে বের করেন। আমরা কতটা সচেতন। আমরা তো ড্রাইভারদের দোষ দিয়েই খালাস।

তিনি আরও বলেন, আমি যদি নেতাদের ধরে পিটুনি দেই তবে কি মানুষ রাস্তা দিয়ে দৌড় দেয়া বন্ধ করবে। পথচারীদের কাছে নিবেদন জানিয়ে তিনি বলেন, তারা যেনো সড়ক আইন মেনে চলে। দুর্ঘটনা তো দুর্ঘটনাই।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সচেতনতা বৃদ্ধির জন্য আপনারা বিষয়টি তুলে ধরেন।

Advertisement

সৌদি আরব সফরকালে প্রধানমন্ত্রী রিয়াদে রাজপ্রাসাদে সৌদি বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করেন এবং তার সম্মানে বাদশাহর দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেন। তিনি সৌদি যুবরাজ, উপপ্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে বৈঠক করেন এবং দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন।

কাউন্সিল অব সৌদি চেম্বার এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। বৈঠকের পর ঢাকা ও রিয়াদের মধ্যে শিল্প ও বিদ্যুৎখাতে সহযোগিতার ব্যাপারে পাঁচটি সমঝোতাস্মারক স্বাক্ষরিত হয়।

রিয়াদে কূটনীতিক পাড়ায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী এবং জেদ্দায় বাংলাদেশ কন্স্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। শেখ হাসিনা মক্কায় ওমরাহ পালন এবং মদিনায় মসজিদ আল নববীতে মহানবী হযরত মুহাম্মদের (সা.) রওজা জিয়ারত করেন।

আরএম/জেএইচ/এমএস

Advertisement