আন্তর্জাতিক

খাশোগি হত্যায় কনস্যুলেট কর্মচারীদের সাক্ষ্যগ্রহণ

সৌদি কনস্যুলেটে কর্মরত তুরস্কের পাঁচ নাগরিক সাংবাদিক জামাল খাশোগি হত্যার প্রত্যক্ষদর্শী হিসেবে সাক্ষ্য দিয়েছেন। সোমবার তুরস্কের সরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি এক প্রতিবেদনে বলছে, তদন্তকারীদের কাছে কনস্যুলেটের পাঁচ তুর্কি কর্মচারী তাদের বক্তব্য তুলে ধরেছেন।

Advertisement

এর আগে তুর্কি এই সম্প্রচার মাধ্যমের খবরে বলা হয়, গত সপ্তাহে কনস্যুলেটের চালকসহ প্রায় ২০ কর্মচারী এ হত্যাকাণ্ডের সঙ্গে সম্পর্কিত প্রসিকিউটরকে তাদের বিবৃতি দিয়েছেন। এদিকে, সিএনএন তুর্ক বলছে, প্রসিকিউটররা কনস্যুলেটের মোট ৪৫ কর্মচারীকে এ ব্যাপারে তথ্য দেয়ার আহ্বান জানিয়েছেন।

তুর্কি প্রেমিকাকে বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান জামাল খাশোগি। কনস্যুলেটে প্রবেশের ১৭ দিন পর শনিবার খাশোগি সেখানে হাতাহাতিতে মারা যান বলে স্বীকার করে সৌদি আরব।

আরও পড়ুন : খাশোগি হত্যা : অপারেশনের বিষয়টি জানতেন না যুবরাজ

Advertisement

রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের প্রথমবারের মতো সরাসরি এই ইস্যুতে কথা বলেন। কিন্তু তার দেয়া তথ্যের সঙ্গে সৌদি আরবের আগের তথ্যের অনেক অমিল রয়েছে।

খাশোগি দূতাবাসে প্রবেশের পর সেখান থেকে বেরিয়ে গেছেন বলে প্রথমে সৌদি আরব দাবি করলেও পরবর্তীতে বিশ্বজুড়ে প্রচণ্ড সমালোচনার মুখে শেষ পর্যন্ত রাজপরিবারের কট্টর সমালোচক এই সাংবাদিক মারা গেছেন বলে জানায় রিয়াদ।

আরও পড়ুন : সাংবাদিক খাশোগি হত্যা : নগ্ন সত্য প্রকাশ করবে তুরস্ক

জুবায়ের বলেছেন, খাশোগি হত্যাকাণ্ড বিশাল এবং মারাত্মক ভুল। সৌদি রাজপরিবারের জন্য মারাত্মক সঙ্কট হিসেবে খাশোগি হত্যাকাণ্ড ঘনীভূত হয়ে এসেছে।

Advertisement

এর মাঝেই জুবায়ের সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) পক্ষে সাফাই গেয়ে বলেছেন, তিনি (এমবিএস) এ হত্যাকাণ্ডের ব্যাপারে কিছুই জানতেন না।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস