রাজনীতি

সরকার ও ইসির কাছে ৭ দফা ও ১১ লক্ষ্য তুলে ধরা হবে

জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষিত ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য লিখিতভাবে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) কাছে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছেন জোটের নেতারা।

Advertisement

রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর মতিঝিলে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে জোটের স্টিয়ারিং কমিটি ও সমন্বয়ক কমিটির যৌথসভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে জোট নেতা ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, লিখিতভাবে সরকার এবং নির্বাচন কমিশনের কাছে ৭ দফা ও ১১ লক্ষ্য তুলে ধরা হবে।

আ স ম রব বলেন, ২৬ অক্টোবর দেশের সুশীল সমাজের সাথে মতবিনিময় সভা করবে ঐক্যফ্রন্ট। রাজধানীর হোটেল পূর্বানিতে হবে এ সভা হবে। পূর্বঘোষিত রাজশাহীর সভাটি ৩০ তারিখের পরিবর্তে ২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

Advertisement

তিনি বলেন, ঐক্যফ্রন্টের কর্মসূচির মধ্যে আরও রয়েছে শিক্ষকদের সঙ্গে মতবিনিময়, দেশের পেশাজীবী, ওলামা-মাশায়েখদের সঙ্গেও মতবিনিময় করবে ঐক্যফ্রন্ট।

রব বলেন, সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশে ড. কামাল হোসেন প্রধান অতিথি। প্রধান বক্তা থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র আরিফুল হক।

তিনি আরও বলেন, আগামী ২৩ অক্টোবর আমাদের জনসভা ছিল। কিন্তু সরকার অনুমতি দিয়েও বাতিল করেছে। এর বিরুদ্ধে গতকাল আমাদের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সিদ্ধান্ত নিয়ে হাইকোর্টে রিট করেছেন। ‘সরকারি দল নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। কিন্তু বিরোধী দলকে সভা-সমাবেশ করতে দেয়া হবে না কেন’ মর্মে রিট করেন তিনি। রিটে সরকারের ওপর সমন জারি হয়েছে। ফলে সরকার আমাদেরকে ২৪ তারিখ সভা করার অনুমতি দেয়।

জেএসডি সভাপতি বলেন, আমরা বলেছিলাম, যেকোনো উপায়ে সিলেটে যাবো। বাইরে বা ঘরে যদি সভা করতে না দেন তাহলে মাজার জিয়ারত করবো। আমার মনে হয় আমরা যেকোনো চাপের মুখে পিছু হটবো না তা সরকার বুঝতে পেরেছে। তাই অনুমতি দিয়েছে। তার জন্য সরকারকে ধন্যবাদ। আশা করি ২৭ অক্টোবর চট্টগ্রামে আমাদের জনসভায় কোনো বাধা দেবে না সরকার।

Advertisement

এ সময় জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতারের তীব্র নিন্দা এবং সিলেটে জনসভার আগেই নিঃশর্ত মুক্তির দাবি জানান রব।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্যসচিব আ ব ম মোস্তফা আমীন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, নাগরিক ঐক্যের নেতা শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

এইউএ/বিএ/জেআইএম