খেলাধুলা

এক সিরিজেই র‌্যাংকিংয়ে বাজিমাত আব্বাসের

অস্ট্রেলিয়ার বিপক্ষে তার বোলিং দেখে সাবেক নাম্বার ওয়ান পেসার ডেল স্টেইন টুইট করে বলেছিলেন, ‘আগামী দিনের টেস্টের নাম্বার ওয়ান বোলারের পদধ্বনি শুনতে পাচ্ছি।’ ডেল স্টেইনের এই কথাকেই যেন বাস্তবে পরিণত করা শুরু করে দিয়েছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাস।

Advertisement

অস্ট্রেলিয়ার আগুন ঝরানো বোলিং করে তোলপাড় ফেলে দেয়া এই বোলার মাত্র ২ ম্যাচের এক সিরিজে ১৭ উইকেট নিয়েই টেস্ট র‌্যাংকিংয়ে বাজিমাত করে ফেললেন। এক লাফে চলে আসলেন টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে তিন নম্বরে।

এক সিরিজেই ১১ ধাপ এগিয়ে গেলেন আব্বাস। ছিলেন ১৪তম ধাপে। সেখান থেকে এক লাফে চলে আসলেন তিন নম্বরে। তার আগে রয়েছেন কেবল ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন এবং দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট এখন তার, ৮২৯।

মাত্র ১০ টেস্টে মোহাম্মদ আব্বাসের উইকেট সংখ্যা ৫৯টি। এর মধ্যে চারবারই নিয়েছেন ৫টি করে উইকেট। আর এই প্রথম এক ম্যাচে নিলেন ১০ উইকেট। তার আগুনেই মূলতঃ পুড়ে ছারখার হয়ে গেছে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। পাকিস্তানও জিতেছে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধান, ৩৭৩ রানে।

Advertisement

শুধু মোহাম্মদ আব্বাসই নয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজে দারুণ বোলিং করে র‌্যাংকিংয়ে এগিয়েছেন পাকিস্তানের অন্য বোলাররাও। বিলাল আসিফ দুই টেস্টে পেয়েছেন মোট ৯ উইকেট। যে কারণে ৫২তম স্থান থেকে এক লাফে তিনি চলে এলেন ১৭তম স্থানে।

আইএইচএস/জেআইএম