জাতীয়

বঙ্গবন্ধু হাইটেক সিটি : চালু হচ্ছে ট্রেন সার্ভিস

গাজীপুরের কালিয়াকৈরে স্থাপিত দেশের প্রথম হাইটেক পার্ক ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’র সঙ্গে যোগাযোগ সহজ করার লক্ষ্যে চালু হচ্ছে ট্রেন সার্ভিস।

Advertisement

রোববার রেল মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এর মাধ্যমে বিনিয়োগকারীরা খুব সহজে এবং অল্প সময়ে ঢাকা থেকে যাতায়াত করতে পারবেন। ফলে হাইটেক পার্কটি খুব দ্রুত কর্মচঞ্চল হয়ে উঠবে বলে আশা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, শুরু থেকেই ঢাকা টু কালিয়াকৈর শাটল রেল সার্ভিস চালুর জন্য চেষ্টা করে আসছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, দুটি ট্রেন দৈনিক চারবার ঢাকা থেকে কালিয়াকৈর যাতায়াত করবে। ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি কমিউটার ট্রেন-১’ এবং ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি কমিউটার ট্রেন-২’ নামে ট্রেন দুটি খুব শিগগিরই চালু হবে। ইতোমধ্যে, যাত্রীদের সুবিধার্থে কালিয়াকৈরে একটি আধুনিক রেলস্টেশন নির্মাণ শেষ হয়েছে।

Advertisement

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেন, এই ট্রেন সার্ভিস চালু হলে বিনিয়োগকারীদের যাতায়াতের সময় কমে আসবে, ফলে তারা নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারবেন। আমরা বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে যা যা করা প্রয়োজন তাই করবো। ইতোমধ্যে এই পার্ক থেকে আইটি পণ্য রপতানি হতে শুরু হয়েছে। শিগগিরই এখানে ল্যাপটপসহ বিভিন্ন হার্ডওয়্যার পণ্য উৎপাদিত হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, রেল সচিব মোফাজ্জেল হোসেন, আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম প্রমুখ।

এএস/জেডএ/জেআইএম

Advertisement