খেলাধুলা

১১ বছরে এই প্রথম এল ক্ল্যাসিকোয় থাকছেন না মেসি

মাঠে তার ইনজুরির অবস্থা দেখেই বোঝা গিয়েছিল, বড় ধরনের কোনো সমস্যাই হয়তো হয়েছে। শেষ পর্যন্ত জানা গেলো আগামী তিন সপ্তাহ বার্সেলোনাকে মাঠে নামতে হবে লিওনেল মেসিকে ছাড়াই। ডান হাতের কনুইর হাঁড়ে চিড় ধরা পড়ার পর ডাক্তাররা জানিয়েছেন, অন্তত তিন সপ্তাহ মাঠে নামতে পারবে না বার্সা অধিনায়ক। যার ফলে আগামী রোববার অনুষ্ঠিত হতে যাওয়া রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোয় খেলতে পারছেন না তিনি।

Advertisement

গত ১১ বছরের মধ্যে এই প্রথম কোনো এল ক্ল্যাসিকো মিস করতে যাচ্ছেন আর্জেন্টাইন এই সুপার স্টার। গত ১১ বছরে রিয়াল মাদ্রিদের বিপক্ষে টানা ৩৫টি ম্যাচ খেলেছিলেন মেসি। তবে সব মিলিয়ে রিয়ালের বিপক্ষে খেলেছেন ৩৮টি ম্যাচ। যার মধ্যে জিতেছেন ১৭টিতে। ড্র হয়েছে ১২টি।

রিয়ালের বিপক্ষে এল ক্ল্যাসিকোয় অভিষেকের পর বার্সা খেলেছে মোট ৪০টি ম্যাচ। যার মধ্যে মাত্র ২টিতে খেলতে পারেননি তিনি। তাও ইনজুরির কারণে। সর্বশেষ ২০০৬ সালে হ্যামস্ট্রিং ইনজুরির কারেণ এল ক্ল্যাসিকোয় খেলতে পারেননি। এরপর এই প্রথম এল ক্ল্যাসিকোয় থাকছেন না মেসি।

সেভিয়ার বিপক্ষে শনিবার রাতে ম্যাচ শুরুর দু’মিনিটের মধ্যেই ফিলিপ কৌতিনহোকে দিয়ে গোল করালেন তিনি। এর ঠিক দশ মিনিট পর নিজেই নাম তুললেন স্কোরশিটে। ন্যু ক্যাম্পে সেভিয়ার বিপক্ষে সবকিছু ঠিকঠাকই শুরু করেছিলেন লিওনেল মেসি; কিন্তু হঠাৎই ছন্দপতন।

Advertisement

ম্যাচের বয়স তখন মাত্র ১৭ মিনিট। সেভিয়া ডিফেন্ডার ফ্রাঙ্কো ভাজকুয়েজের সঙ্গে বল দখলের লড়াইয়ে গিয়ে মাটিতে লুটিয়ে পড়লেন মেসি। মাটিতে পড়েই ডান হাত ধরে যন্ত্রণায় ছটফট করতে থাকলেন। সঙ্গে সঙ্গে মাঠে ছুটে আসে মেডিক্যাল টিম। মেসির পক্ষে এরপর আর খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। ভক্ত-সমর্থকদের দুশ্চিন্তা বাড়িয়েই আহত হাত নিয়ে মেডিক্যাল টিমের সঙ্গেই ন্যু ক্যাম্পে ছাড়লেন তিনি।

শুধু রিয়াল মাদ্রিদের বিপক্ষেই নয়, চলতি সপ্তাহের মাঝপথে, আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সা যখন ইন্টারমিলানের মুখোমুখি হবে, তখন মাঠে নামতে পারবেন না তিনি। এই ম্যাচেই নির্ধারণ হবে গ্রুপ পর্বে বার্সা শীর্ষে উঠবে নাকি ইন্টার শীর্ষে উঠবে। খেলতে পারবেন না ইন্টারের বিপক্ষে ফিরতি পর্বের ম্যাচেও।

নভেম্বরের শেষ ভাগেই হয়তো মাঠে ফিরে আসতে পারবেন বার্সা অধিনায়ক। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষেই হয়তো মেসিকে দলে পাবেন কোচ আর্নেস্তো ভালভার্দে। শুধু তাই নয়, ইন্টারমিলানের বিপক্ষে ফিরতি ম্যাচেও মাঠে নামতে পারবেন না তিনি।

আইএইচএস/পিআর

Advertisement