খেলাধুলা

রিয়াল-বার্সাকে টপকে লা লিগার শীর্ষে অখ্যাত আলাভেজ!

লা লিগাকে অনেকেই উপহাস করে বলে থাকেন ‘দুই ঘোড়ার রেস’। রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার দাপটে লা লিগায় অন্যান্য দলগুলো খুব কম সাফল্যই পেয়ে থাকে। গেল দশ বছরে এই দুই দলের বাইরে কেবল অ্যাটলেটিকো মাদ্রিদই জিতেছিল একবার লা লিগার শিরোপা। কিন্তু এবার বোধহয় তাদের সবাইকে বেশ ভালোই পরীক্ষায় ফেলতে যাচ্ছে দেপোর্তিভো আলাভেজ। রিয়াল-বার্সাকে টপকে মৌসুমে প্রথমবারের মত লা লিগার শীর্ষে অবস্থান করছে ক্লাবটি।

Advertisement

শুক্রবার রাতে শক্তিশালী সেল্টা ভিগোকে তাদের মাটিতেই ০-১ ব্যবধানে হারিয়ে ৯ ম্যাচে ১৭ পয়েন্ট অপ্রত্যাশিতভাবে বড় দলগুলোকে টপকে শীর্ষে উঠে আসে তারা। আলাভেজ অবশ্য তাদের এই শীর্ষে ওঠার জন্য রিয়াল-বার্সাকে কিছুটা ধন্যবাদও দিতে পারে। কেননা লিগে তারা ধারাবাহিকভাবে জয় পেতে ব্যর্থ হয়েছে বিধায় শীর্ষে উঠে এসেছে অখ্যাত এই ক্লাবটি।

১৯২১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর কখনোই লা লিগার শিরোপা জেতা হয়নি আলাভেজের। ২০১৫-১৬ মৌসুমে স্পেনের দ্বিতীয় বিভাগ শিরোপা জিতেই প্রথম বিভাগে জায়গা করে নেয় তারা। বড় মঞ্চে সাফল্য বলতে কেবল ২০০০-০১ সালে উয়েফা ইউরোপা লিগের রানার্সআপ হওয়াটাই রয়েছে। ২০১৩ সালে যে ক্লাবটি তৃতীয় বিভাগে ছিল আজ তারাই লা লিগার শীর্ষে। তাদের এমন সাফল্যের মূল কাণ্ডারি কোচ আবেলার্দো ফার্নান্দেজ।

ম্যাচ শেষে আলাভেজের গোলরক্ষক ফার্নান্দো পাচেচো বলেন, ‘এই তিন পয়েন্ট হচ্ছে গোল্ডেন পয়েন্ট’। আসলেও যে তাই! এই তিন পয়েন্টের সুবাদেই তারা লা লিগার শীর্ষে। কে জানে! হয়তো আর কখনোই তারা কিছু সময়ের জন্যে হলেও লা লিগার টপে আর থাকতে পারবে না রিয়াল-বার্সার দাপটে।

Advertisement

আরআর/জেআইএম