ক্যাম্পাস

ছাত্রীর যৌন হয়রানির অভিযোগে সহকারী প্রক্টরকে অব্যাহতি

যৌন হয়রানির অভিযোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক প্লাবন চন্দ্র সাহাকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Advertisement

পাশাপাশি সহকর্মীর সঙ্গে বিবাদে লিপ্ত হওয়ায় পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. শফিকুল ইসলামকেও তার বর্তমান পদ (বিভাগীয় প্রধান) থেকে অব্যাহিত দেয়া হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ২১০তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিন্ডিকেট সভা সূত্রে জানা যায়, যৌন হয়রানির শিকার এক ছাত্রীর অভিযোগের প্রেক্ষিতে প্রক্টর প্লাবন চন্দ্র সাহাকে অব্যাহতি দেয়া হয়েছে। সেই সঙ্গে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রকে তদন্তের দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে তার বিরুদ্ধে অধিকতর ব্যবস্থা নেয়া হবে মর্মে সিদ্ধান্ত নেয়া হয়।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাস্তাবুর রহমান জানান, অভিযোগের প্রেক্ষিতে তাকে কারণ দর্শাতে বলা হয়েছে। অভিযুক্ত শিক্ষক শৃঙ্খলা বডিতে থাকায় তাকে সহকারী প্রক্টর থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তাছাড়া আরও একজনকে বিভাগীয় প্রধানকে পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

Advertisement

আব্দুল্লাহ আল মনসুর/এএম/আরআইপি