খেলাধুলা

দুই ম্যাচ নিষিদ্ধ টাইগারদের সাবেক কোচ

আইসিসির নীতিমালা ভঙ্গ করে দুটি ওয়ানডে ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক প্রধান কোচ স্টুয়ার্ট ল। তিনি বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্বে রয়েছেন।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল বর্তমানে অবস্থান করছে ভারতে। টেস্ট সিরিজের দুই ম্যাচেই বড় পরাজয়ের সম্মুখিন হয়েছে তারা। হায়দরাবাদে সিরিজের দ্বিতীয় ম্যাচেই বেঁধেছে বিপত্তি। মাত্র তিনদিনে হেরে যাওয়া সে ম্যাচে আইসিসির নীতিমালা ভঙ্গ করে আসন্ন ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন ল।

হায়দরবাদ টেস্টের তৃতীয় দিনে কিরন পাওয়েলকে বিতর্কিত সিদ্ধান্তে ক্যাচ আউট দেয়া হলে থার্ড আম্পায়ারের রুমে গিয়ে অশালীন মন্তব্য করে আসেন উইন্ডিজ কোচ ল। এরপরে তিনি আবার যান ম্যাচের চতুর্থ আম্পায়ারের কাছে, সেখানেও শুনিয়ে আসেন কড়া কথাবার্তা।

এ ব্যাপারটিকে মোটেও সহজভাবে নেয়নি আইসিসি। তার বিরুদ্ধে আনা হয়েছে আর্টিকেল ২.৭ এর লেভেল-২ এর আইন ভঙ্গ করার অভিযোগ। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে নিজের অপরাধ স্বীকার করে নেন ল। কোনো আনুষ্ঠানিক শুনানি না করে ম্যাচ রেফারি ক্রিস ব্রড তাকে শাস্তিস্বরুপ ম্যাচ ফির শতভাগ জরিমানাসহ তিনটি ডিমেরিট পয়েন্ট দেন।

Advertisement

এর আগে গতবছরের মে মাসে পাকিস্তানের বিপক্ষে ডমিনিকা টেস্টে ম্যাচ ফির ২৫ শতাংস জরিমানাসহ একটি ডিমেরিট পেয়েছিলেন ল। আইসিসির নিয়মানুযায়ী ২৪ মাস সময়ের মধ্যে মোট চারটি ডিমেরিট পয়েন্ট হয়ে যাওয়ার কারণেই পরবর্তী দুই ম্যাচে নিষেধাজ্ঞায় কাটাতে হবে তাকে।

যার ফলে আগামী ২১ অক্টোবর গৌহাটি এবং ২৪ অক্টোবর ভিশাখাপত্তমে হতে যাওয়া ম্যাচের উইন্ডিজ ড্রেসিংরুমে থাকতে পারবেন না ল। ২৭ অক্টোবর পুনেতে হতে যাওয়া ম্যাচ দিয়ে দলের সাথে যোগ দিতে পারবেন তিনি।

এসএএস/জেআইএম

Advertisement