জাতীয়

অবাধ বাণিজ্য নীতি করতে হবে : স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাণিজ্যের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্য অর্জন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। আর এ ক্ষেত্রে বাণিজ্য এবং বিনিয়োগ অত্যাবশ্যকীয় উপাদান। বৈশ্বিক বাণিজ্যে থাকা অসমতা ও বৈষম্য দূর করে সবার অংশগ্রহণমূলক অবাধ বাণিজ্য নীতি করতে হবে।

Advertisement

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় ১৩৯তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) অ্যাসেম্বলির স্টান্ডিং কমিটি অন সাসটেইনেবল ডেভলপমেন্ট, ফিন্যান্স অ্যান্ড ট্রেড শীর্ষক ডিবেটে এসব কথা বলেন তিনি।

শিরীন শারমিন বলেন, দরিদ্র, প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রাধান্য দিয়ে তাদের কার্যকর ক্ষমতায়নের লক্ষ্যে বাণিজ্য নীতি তৈরি করতে হবে, যাতে করে ন্যায্য মজুরি ও কর্মসংস্থান সৃষ্টি নিশ্চিত হয়। ইতিবাচক পরিবর্তনের জন্য অবাধ বাণিজ্য জরুরি, যার মাধ্যমে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলো উপকৃত হবে এবং পরিবর্তনের সুবিধা দরিদ্র জনগোষ্ঠী ভোগ করতে পারবে।

স্পিকার বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাণিজ্য ও বিনিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এসডিজির ক্ষেত্রেও এ সব উপাদান কার্যকর ভূমিকা রাখবে।

Advertisement

স্টান্ডিং কমিটি ব্যুরোর সদস্য মিজ সিলভিয়া ডিনিকা ডিবেটে সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য হিসেবে সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, মো. আব্দুল কুদ্দুস এমপি, এ বি তাজুল ইসলাম এমপি, মমতাজ বেগম এমপি, কে এইচ আজিজুল হক এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী এমপি এবং শামীম হায়দার পাটোয়ারী এমপি উপস্থিত ছিলেন।

এইচএস/জেডএ/এমএস