রাজনীতি

২১ আগস্টে তারেকের ‘ভূমিকা’ কূটনীতিকদের জানাল আ.লীগ

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার এবং তারেক রহমানের ‘সম্পৃক্ততা ও ভূমিকার’ কথা বিভিন্ন দেশের কূটনীতিকদের অবহিত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

Advertisement

সোমবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলের ল্যা ভিটা হলে ঢাকার বিভিন্ন দূতাবাসের কূটনীতিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক উপ-কমিটি।

কূটনীতিকদের উদ্দেশ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, এটা এমন একটা দিন যেটা কখনও ভোলা যায় না, এমন ঘটনা যা মুছে ফেলা যায় না, এমন কিছু ভয়াবহ স্মৃতি যা সারা জীবন আপনার সঙ্গে থেকে যাবে। এটা বহন করে চলা খুব কষ্টকর।

তিনি বলেন, রাজনৈতিক প্রতিপক্ষ থাকতে পারে, রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিক কৌশল দিয়ে মোকাবেলা করতে হবে। কিন্তু তা না করে কী আপনি গ্রেনেড দিয়ে হামলা করে নির্মূল করবেন?

Advertisement

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ২১ আগস্টের হামলার মূল পরিকল্পনা হয়েছিল হাওয়া ভবন, বাবরের অফিস ও পিন্টুর বাসায়। এখান থেকেই জঙ্গিদের হামলার ব্যাপারে সরকারি সহায়তার সমস্ত নিশ্চয়তাগুলো দেয়া হয়। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, তৎকালীন বিরোধীদলীয় নেতা ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন। কতটা হাস্যকর কথা। গত ১৪ বছর ধরে বিএনপি একই জায়গাতে আছে।

এই মামলার রায় প্রসঙ্গে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে আমরা সন্তুষ্ট কিন্তু কিছু আপত্তি আছে। সেটা হল হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে বিএনপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চাই।

ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল ( অব.) মুহম্মদ ফারুক খান, আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ প্রমুখ।

এইউএ/জেএইচ/এমএস

Advertisement