প্রবাস

বেলজিয়ামে বাংলাদেশি প্রথম নারী কাউন্সিলর হলেন শারমীন

বেলজিয়ামের জাতীয় নির্বাচনে প্রথম নারী কাউন্সিলর হলেন বাংলাদেশি শারমীন। ১৪ অক্টোবর দেশটিতে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে তিনিই প্রথম বাংলাদেশি নারী হিসেবে লড়েন।

Advertisement

রাজধানী ব্রাসেলসের ইক্সেলস কমিউনে এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বন্দরনগরী এন্টারপেনের বুর্গারহাউটে সিটি কাউন্সিলর নির্বাচিত হন শারমীন। ফলে ইউরোপের উন্নত দেশ বেলজিয়ামে নয়া রেকর্ড স্থাপন করলো বাংলাদেশি বংশোদ্ভূত।

বেলজিয়ামের অন্তারপেনে জেলা পরিষদ ও মিউনিসিপ্যালিটি নির্বাচনে বিদেশি অধ্যুষিত এলাকায় ওয়ার্কার্স পার্টির মনোনয়নে জয় ছিনিয়ে আনেন শায়লা শারমীন।

বিশ্বজুড়ে প্রবাসীরা বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরছেন। জড়িয়ে পড়েছেন বিভিন্ন দেশের মূল ধারার রাজনীতিতে। যোগ্যতা আর মেধার পরিচয় দিয়ে লড়ছেন জাতীয় ও স্থানীয় রাজনীতিতে। তাদেরই একজন বেলজিয়ামের জাতীয় নির্বাচনে লড়ছেন এ বাংলাদেশি।

Advertisement

ইউরোপের উন্নত এই দেশটির স্থানীয় সরকার নির্বাচনে বাংলাদেশিদের এমন বিজয়কে পরদেশে বাঙালির উত্থানে অনন্য মাইলফলক বলে বিবেচনা করা হচ্ছে, যা ভবিষ্যতে দেশ-বিদেশে বাংলাদেশিদের সাফল্যের পথকে আরো প্রশস্ত করবে- প্রবাসীরা এমনই আশা করছেন।

এমআরএম/পিআর