আন্তর্জাতিক

সৌদির শেয়ার বাজারে ধস

সৌদি বিরোধী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনা দেশটির শেয়ার বাজারেও ব্যাপক প্রভাব ফেলেছে। খাশোগী নিখোঁজের ঘটনায় আন্তর্জাতিক চাপের মধ্যেই রোববার সকালে দেশটির শেয়ার বাজারে বড় রকমের দরপতন ঘটেছে। খবর দ্য গার্ডিয়ান।

Advertisement

রিয়াদের বিশিষ্ট সমালোচক ও সাংবাদিক খাশোগি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। গত ২ অক্টোবর তিনি তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। দু’ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরেও তিনি কনস্যুলেট থেকে বেরিয়ে আসেননি।

এদিকে তুরস্কের দাবি, খাশোগিকে ওই সৌদি কনস্যুলেটের মধ্যেই হত্যা করে কেটে টুকরো টুকরো করা হয়েছে। তুর্কি কর্মকর্তারা বলছেন, সৌদি কর্মকর্তারা যে, খাশোগিকে হত্যা করে তার মরদেহ সেখান থেকে সরিয়ে ফেলেছেন তার অডিও এবং ভিডিও তাদের কাছে আছে।

এই ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি সরকারকে হুমকি দিয়ে বলেছে, ওয়াশিংটন পোস্টের এই কলামিস্টের নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদির সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেলে তাদের চরম শাস্তির মুখোমুখি হতে হবে।

Advertisement

রোববার সিবিএসকে দেয়া ৬০ মিনিটের এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, আমরা এ বিষয়টি খতিয়ে দেখছি। রোববার সকালে বাণিজ্যের শুরুতেই সৌদির শেয়ার বাজারে চার শতাংশ দরপতন ঘটে। ২০১৪ সালের পর প্রথমবারের মতো বড় ধরনের দরপতনের ঘটনা ঘটল দেশটিতে।

উপসাগরীয় অঞ্চলের এক বিশ্লেষক বলেন, বিনিয়োগকারীদের মধ্যে সবচেয়ে বেশি উদ্বেগের কারণ হচ্ছে সৌদির সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে যুক্তরাষ্ট্রের সম্পর্ক।

সৌদির আল রাজি ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে ৫ দশমিক ৩ শতাংশ, বিশ্বের চতুর্থ বৃহত্তম কেমিক্যাল ফার্ম সৌদি বেসিক ইন্ড্রাস্ট্রিজ কর্পোরেশনের দরপতন ৪ শতাংশ, সৌদি বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান ন্যাশনাল কমার্শ ব্যাংকের দরপতন ঘটেছে ৫ দশমিক ৫ শতাংশ।

টিটিএন/জেআইএম

Advertisement