খেলাধুলা

ম্যানসিটির তিনগুণ পারিশ্রমিকের প্রস্তাবেও রাজি হননি মেসি

প্রতিবারই দলবদলের মৌসুম শুরু হলে বাতাসে গুঞ্জন ভেসে-বেড়াতে থাকে, ক্লাব ছাড়তে পারেন লিওনেল মেসি। তাকে কেনার জন্য প্রস্তুত ইউরোপের অনেক নামি-দামি ক্লাব। এমনকি গত মৌসুমে তো অনেকটা নিশ্চিত খবরই পাওয়া গিয়েছিল, মেসি বার্সেলোনা ছেড়ে দিতে পারেন এবং তাকে কেনার জন্য হাজার হাজার কোটি টাকা নিয়ে প্রস্তুত রয়েছে ম্যানসিটি, পিএসজি, চেলসি কিংবা বায়ার্ন মিউনিখ। এমনকি বার্সেলোনার চেয়ে কয়েকগুণ বেশি পারিশ্রমিকের প্রস্তুাবও দেয়া হয়েছিল তাকে। কিন্তু দলবদলের মৌসুম শেষ হয়ে যায়, মেসি থেকে যান বার্সেলোনাতেই।

Advertisement

যদিও সব গুঞ্জন যে সত্যি সত্যি ‘গুঞ্জন’ নয়, তার মধ্যে বাস্তবতার লেশমাত্রও থাকে, সেটা এবার জানা গেলো ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার সিটির মালিকের সরল স্বীকারোক্তিতে। আরবীয় পেট্রোডলারে পরিপুষ্ট ম্যানসিটির মালিক খালদুন আল মোবারক হঠাৎই প্রকাশ করলেন, তিনি লিওনেল মেসিকে অন্তত তিনবার চেষ্টা করেছেন কেনার জন্য। এমনকি বার্সেলোনায় মেসি যে পারিশ্রমিক পান, তার চেয়ে তিনগুণ বেশি পারিশ্রমিক দেয়া হবে। কিন্তু বোঝাই যাচ্ছেন খালদুন আল মোবারক কোনো চেষ্টাতেই সফল হতে পারেননি। ম্যানসিটির তিনগুণ পারিশ্রমিকও ফিরিয়ে দিয়েছিলেন মেসি।

দীর্ঘদিন বার্সার সঙ্গে মেসির নতুন চুক্তির বিষয়টি ঝুলেছিল। যে কারণে গুঞ্জন বেশি ডালপালা মেলার সুযোগ পেয়ে গিয়েছিল। তবে গত বছর নভেম্বর থেকে চলতি বছর জানুয়ারির মধ্যেই মেসির সঙ্গে নতুন চুক্তি করে বার্সা। যে চুক্তিটা হয়, ২০২১ সাল পর্যন্ত। সরাসরি কোনো তথ্য মেসি কিংবা বার্সা ক্লাবের পক্ষ থেকে জানা না গেলেও বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা গেছে, বছরে ৫০ মিলিয়ন ইউরো পারিশ্রমিক মেসির। তবে বিভিন্ন বোনাস এবং সাইনিং বোনাসসহ সেই পরিমাণটা দাঁড়াচ্ছে বছরে অন্তত ১০০ মিলিয়ন ইউরো।

ম্যানচেস্টার সিটি কি তবে মেসিকে বছরে ১৫০ মিলিয়ন ইউরো নাকি ৩০০ মিলিয়ন ইউরো দিতে চেয়েছিল, সেটা অবশ্য জানা যায়নি। তবে, এটা ঠিক, মেসি যদি রাাজিও হতেন ম্যানসিটিতে যাওয়ার জন্য, তাহলে তার বাই আউট ক্লজ (রিলিজ ক্লজ) ৭০০ মিলিয়ন ইউরো- পুরোটাই বার্সাকে পরিশোধ করতে হতো ম্যানসিটিকে। ক্লাবটির মালিকের দাবি অনুযায়ী, এই ৭০০ মিলিয়ন ইউরোও হয়তো দিতে প্রস্তুত ছিল তারা। যদি তাই হতো, তাহলে মেসিই হতেন ইতিহাসে রেকর্ড সৃষ্টিকারী এমন এক ফুটবলার, যার আশে-পাশেও কেউ যেতে পারতেন না।

Advertisement

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরও ম্যানসিটির মালিক খালদুন আল মোবারক চেষ্টা করেন বার্সেলোনা থেকে মেসিকে ম্যানচেস্টারে উড়িয়ে নিয়ে আসার; কিন্তু শেষ চেষ্টায়ও ব্যর্থ হন তিনি। কারণ, ম্যানসিটিতে রয়েছেন মেসির সাবেক গুরু পেপ গার্দিওলা।

খালদুন আল মোবারক স্বীকারোক্তিই দিয়েছেন গার্দিওলাকে দিয়ে চেষ্টা করার। স্পেনের মুন্ডো দেপোর্তিভোকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি পেপ গার্দিওলাকে বলেছিলাম মেসির সঙ্গে কথা বলতে। বার্সায় যে পারিশ্রমিক পায়, আমরা তার তিনগুণ প্রস্তাব দিয়েছিলাম মেসিকে। কিন্তু কোনোবারই তিনি এই প্রস্তাব গ্রহণ করেননি।’

আইএইচএস/পিআর

Advertisement