লাইফস্টাইল

ঘুমের মধ্যেই ওজন কমাতে চাইলে যা করবেন

ঘুমের সময়ে শরীরের মেটাবলিজম রেট সবচেয়ে বেশি থাকে। তাই এই সময়টা ওজন কমানোর জন্য যথেষ্ট উপায় বলে মনে করেন বিশেষজ্ঞরা। চিকিৎসকের মতে, সঠিক ভাবে ঘুমাতে যাওয়ার অভ্যাস শরীরের মেদ কমাতে খুব সাহায্য করে। নির্দিষ্ট একটা বায়োলজিক্যাল ক্লক মেনে চললে শরীরের মেটাবলিজম রেট নিয়ন্ত্রণে থাকে। অন্তত ৭-৮ ঘণ্টা টানা ঘুমানো প্রয়োজন।

Advertisement

আরও পড়ুন: যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করে নিন। মাথা বাদ দিলেও শরীরটুকু ভেজান। পাখা চালিয়েই ঘুমান। ঘুমের মাঝে নিজেকে গরম রাখতে শরীর নিজেই বেশি ক্যালোরি খরচ করে। এতে মেদ কমে সহজে। তবে সর্দি-কাশির অসুখ থাকলে এটি এড়িয়ে যান।

ঘুমের সময় মেদ কমাতে চাইলে ঘুমানোর আগে হালকা কিছু খান। হতে পারে তা প্রোটিন শেক বা এমন কোনও পানীয়, যা শরীরকে পুষ্টি দেওয়ার সঙ্গে হালকা রাখে।

Advertisement

ঘুমের আগে অনেকেই ঘর অন্ধকার করেন, কিন্তু জ্বালিয়ে রাখেন নাইট ল্যাম্প। চিকিৎসকের পরামর্শ, নাইট ল্যাম্পও নিভিয়ে দিন। নিশ্ছিদ্র অন্ধকারে ঘুমালে শরীরে ক্যালোরি বার্ন বেশি হয়।

মোবাইল, টিভি ও ল্যাপটপের স্ক্রিন থেকে আসা নীল আলো শরীরে মোলাটোনিন হরমোনের উৎপাদন বন্ধ করে দেয়। মেলাটোনিন ক্যালোরি বার্ন করার অন্যতম প্রধান উপাদান। এই মেলাটোনিনের পর্যাপ্ত জোগান না থাকলে মেদ কমবে না। তাই ঘুমনোর আগে মোবাইল-ল্যাপটপ-ভিডিও গেম থেকে দূরে থাকুন।

রাতের খাবার কখন খাচ্ছেন সেদিকে নজর রাখাও জরুরি। সহজেই মেদ ঝরাতে গেলে শোয়ার অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার সেরে নিন। পাশাপাশি রাতের খাবারটাও হালকা রাখুন। সেক্ষেত্রে সরাসরি ফ্যাট জমে না শরীরে।

আরও পড়ুন: কিডনি ভালো রাখবেন যেভাবে

Advertisement

কেউ কেউ ভারী বা আঁটসাঁট পোশাকে ঘুমাতে যান। মেদ ঝরাতে শরীরকে হালকা রাখুন। চেষ্টা করুন নরম ও হালকা পোশাকে ঘুমাতে।

এইচএন/জেআইএম