শিক্ষা

সরকারি কলেজ কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে নেয়ার দাবি

দেশে বেসরকারি কলেজ জাতীয়করণ (সরকারি) করা হচ্ছে। এসব কলেজের শিক্ষকরা সরকারি সব সুবিধা পেয়ে আসছেন। কিন্তু তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারীরা সরকারি সুবিধা পাচ্ছেন না। এখন তাদের চাকরি রাজস্ব খাতে (সরকারিকরণে) নেয়ার জন্য পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সরকারি কলেজ বেসরকারি কর্মচারী ঐক্য পরিষদ।

Advertisement

রোববার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে পরিষদের নেতৃবৃন্দ এ দাবি জানান। তারা বলেন, দু’দশকেরও অধিক সময় ধরে কর্মরত থাকার পরও তারা মানবেতর জীবনযাপন করে আসছেন।

সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম বলেন, সারাদেশে জাতীয়করণ হওয়া ৩৮১টি কলেজে ১৫ হাজারেরও অধিক কর্মচারী রয়েছেন। তারা দীর্ঘদিন চাকরি করে আসলেও এখন পর্যন্ত তাদের রাজস্বখাতে নেয়া হয়নি। একই পদে সরকারি কলেজের কর্মচারীরা ২০ থেকে ২৫ হাজার টাকা মাসিক বেতন পেলেও জাতীয়করণভুক্ত কলেজ কর্মচারীরা ৩ থেকে ৫ হাজার টাকা বেতন পাচ্ছেন। এ কারণে তারা পরিবার নিয়ে মানবেতন জীবন-যাপন করছেন। এ বেতন গার্মেন্ট শ্রমিকদের থেকেও অনেক কম। তার উপরে আমাদের চাকরির নিশ্চয়তা নেই।

তিনি বলেন, কর্মচারীদের যোগদানের তারিখ হতে চাকরি সরকারিকরণসহ ৫ দফা দাবি জানাচ্ছি। এর মধ্যে চাকরি সরকারিকরণ না হওয়া পর্যন্ত সরকারি বেতন স্কেল প্রদান ও নতুন নিয়োগ বন্ধ রাখার দাবি রয়েছে।

Advertisement

সংগঠনের অন্যান্য নেতৃবন্দ বলেন, সরকারি কলেজে প্রতিনিয়ত শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে, নতুন বিভাগ খুলে শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। কিন্তু পরিতাপের বিষয় দীর্ঘদিন ধরে এই কর্মচারীদের জন্য নতুন কোনো পদ সৃষ্টি হচ্ছে না। কোনো সুযোগ-সুবিধাও বাড়ছে না। এমনকি তাদের নির্দিষ্ট কোনো কর্মঘণ্টাও নেই, তাই দিনরাত তাদের কাজ করতে হয়।

তারা বলেন, দীর্ঘদিন সরকারিকরণের আকাঙ্ক্ষা নিয়ে দিন-রাত কাজ করে আসলেও আমাদের আজও সরকারিকরণ করা হয়নি। তাই প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন, তিনি আমাদের মানবিক বিষয়টি বিবেচনা করে করবেন।

এ লক্ষ্যে গত ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর দফতরে স্মারকলিপি দেয়া হয়েছে। এ ছাড়া দেশের সব জেলা প্রশাসক ও এমপির প্রতি স্মারকলিপি দেয়া হবে বলেও জানান সংগঠনের নেতৃবৃন্দ।

এমএইচএম/জেডএ/এমএস

Advertisement