খেলাধুলা

১১ বলেই জয় তুলে নিল নেপাল

সব দিকে শক্তিশালি হলেও ক্রিকেটটা এখনও নিজেদের মধ্যে নিতে পারেনি চীন। বিশ্ব টি-টোয়েন্টির বাছাইপর্বে টানা পঞ্চম হারের মুখ দেখল দলটি। সেটাও আবার বড় লজ্জা নিয়ে। তাদের ২৬ রানে গুটিয়ে দিয়ে ১১ বলেই জয় তুলে নিয়েছে নেপাল।

Advertisement

চীনের ব্যাটসম্যানদের মধ্যে একজনই দুই অংক ছুঁয়েছেন। ২৬ রানের মধ্যে ১১ রান করেছেন ওপেনিং ব্যাটসম্যান ইয়ান জংজিয়াং। দ্বিতীয় সর্বোচ্চ রান 'মিস্টার এক্সট্রা'র। অর্থাৎ, অতিরিক্ত থেকে এসেছে ৯ রান।

চীনের ব্যাটসম্যানদের মধ্যে আটজনই সাজঘরে ফিরেছেন শুন্য রানে। নেপালের তারকা লেগস্পিনার সন্দ্বীপ লামিচান দলের পক্ষে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন, ৪ রানে তিনি নিয়েছেন ৩টি উইকেট।

দলের যে রান, তাতে জয়ের আশা করা তো অসম্ভব। অন্ততপক্ষে বড় লজ্জা কাটানোর জন্য যেমন শুরু দরকার ছিল, তার উল্টোটা করেছে চীন। প্রথম ওভারে বল করতে এসে কান তিয়ানসেন দিয়ে বসেন ২১ রান। ফলে ১.৫ ওভারেই বিনা উইকেটে ২৯ রান তুলে জিতে যায় নেপাল। এর মধ্যে ওপেনার বিনোদ ভান্ডারি একাই করেন ২৪ রান।

Advertisement

নেপালের আয়তন ১ লাখ ৪৭ হাজার ১৮১ বর্গকিলোমিটার। চীনের ৯৫ লাখ ৯৬ হাজার ৯৬১ বর্গকিলোমিটার। অর্থাৎ নেপালের থেকে আয়তনে প্রায় একশগুণ বড় চীন। ক্রিকেটের সৌজন্যে এত বড় দেশকে নাকাল করতে পেরে খোঁচা মারতে ভুল করেননি নেপালের অধিনায়ক বিনোদ দাস। ম্যাচ শেষে মজা করে তিনি বলেন, 'দেশের আকার আর শক্তি কোনো কাজে আসে না (ক্রিকেটে)।'

এমএমআর/পিআর