খেলাধুলা

আয়ারল্যান্ড ক্রিকেটে ভাঙছে ও’ব্রায়েন জুটি

একই দলে খেলছেন দুই ভাই। দেখতেও কি দারুণ লাগে! দুজনই দেশ আয়ারল্যান্ডের অনেক জয়ে বড় অবদান রেখেছেন। কখনও একা, কখনও বা জুটি গড়ে। এই জুটিকে আর দেখা যাবে না আন্তর্জাতিক ক্রিকেটে। বলছিলাম, ও’ব্রায়েন ভ্রাতৃদ্বয়ের কথা। দুই ভাইয়ের মধ্যে বড় নেইল ও’ব্রায়েন ৩৬ বছর বয়সে এসে দিয়েছেন অবসরের ঘোষণা।

Advertisement

নেইল ও’ব্রায়েন দেশের হয়ে খেলেছেন ২১৬টি আন্তর্জাতিক ম্যাচ। ২০০২ সালে অভিষেক হওয়া নেইল ২৪১ ডিসমিসাল নিয়ে দেশের সবচেয়ে সফল উইকেটরক্ষকও।

আয়ারল্যান্ডের ক্রিকেট ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক এই নেইল ও’ব্রায়েন। ৩১.৫৯ গড়ে করেছেন ৬ হাজার ৯৭ রান। বিদায়বেলায় আবেগী কণ্ঠে বলেছেন, ‘ভারী একটি হৃদয় নিয়ে আমার অবসরের ঘোষণা দিচ্ছি। পেছনে তাকালে হাসি আর আনন্দ ছাড়া আমি কিছুই দেখতে পাই না।’

কাউন্টি ক্রিকেটে কেন্ট, নর্দাম্পটনশায়ার আর লেস্টারশায়ারের হয়ে খেলেছেন নেইল ও’ব্রায়েন, শেষ করেছেন আইরিশ নর্থ ওয়েস্ট ওয়ারিয়র্সের হয়ে। বর্ণাঢ্য ক্যারিয়ারে ৮টি সেঞ্চুরি আর ৩৩টি হাফসেঞ্চুরি আছে তার। ২০০৫ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে করেন ক্যারিয়ারসেরা ১৭৬ রান।

Advertisement

আইরিশ কোচ গ্রাহাম ফোর্ড তো নেইল ও’ব্রায়েন বলছেন, ‘পেশাদার ক্রিকেটারদের সেরা উদাহরণ।’ প্রতিটি পেশাদার ক্রিকেটারের এমনই হওয়া উচিত বলে মত ফোর্ডের।

এমএমআর/পিআর