অর্থনীতি

শুরুর বড় উত্থান টিকলো না শেষ পর্যন্ত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্য সূচকের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শুরু হয়। তবে শেষ পর্যন্ত সূচকের উত্থান টিকলো না। শেষ ঘণ্টার লেনদেনে টানা পতনের কারণে দুই বাজারই পতনের খাতায় নাম লিখিয়েছে।

Advertisement

মূল্য সূচকের পতনের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৬টি। আর ৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯২৫ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে প্রধান মূল্য সূচকের পতন হলেও এদিন লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। শুরু থেকে এই উত্থান প্রথম এক ঘণ্টা অব্যাহত থাকায় ১১টা ৩০ মিনিটে সূচকটি আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দিলে দুপুর ১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেশি থাকে। কিন্তু শেষ ঘণ্টায় টানা দরপতন অব্যাহত থাকায় লেনদেন শেষে পতনের খাতায় নাম লেখায় সূচকটি।

Advertisement

মূল্য সূচকের পতনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৯৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮০১ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৫৬ কোটি ৯৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সামিট পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৫৯ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএল’র ৫৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো, ড্রাগন সোয়েটার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, নূরানী ডাইং, বিবিএস ক্যাবলস, সিঙ্গার বিডি এবং অ্যাকটিভ ফাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১ পয়েন্ট কমে ১০ হাজার ১৬৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৯২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

Advertisement

এমএএস/এমআরএম/জেআইএম