খেলাধুলা

খাজা-হেডের ব্যাটে অস্ট্রেলিয়ার টেস্ট বাঁচানোর স্বপ্ন

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হাসছে উসমান খাজার ব্যাট। এবার তিনি সঙ্গে নিয়েছেন ট্রাভিস হেডকে। এই যুগলের দুর্দান্ত ব্যাটিংয়ে হারতে বসা দুবাই টেস্ট বাঁচানোর স্বপ্ন দেখছে অস্ট্রেলিয়া। ৪৬২ রানের অসম্ভব এক লক্ষ্য তাড়া করতে নেমে ৩ উইকেটে ২১৫ রান নিয়ে পঞ্চম দিনের লাঞ্চ বিরতিতে গেছে অজিরা।

Advertisement

প্রথম ইনিংসটাই একদম কোনঠাসা করে দিয়েছে অস্ট্রেলিয়াকে। পাকিস্তানের ৪৮২ রানের জবাবে ২০২ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস। অর্থাৎ প্রথম ইনিংসেই অজিরা পিছিয়ে ছিল ২৮০ রানে।

এর মধ্যে ৬ উইকেটে ১৮১ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দেয় পাকিস্তান। ফলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৪৬২ রানের, যেটা তাড়া করে জিততে বিশ্বরেকর্ডই গড়তে হবে।

আপাতত বোধ হয় সেই ভাবনা মাথা থেকে ঝেড়েই ফেলেছে অজিরা। ৩ উইকেটে ১৩৬ রান নিয়ে খেলতে নেমে পঞ্চম দিনের প্রথম সেশনটা খুব দেখেশুনে পার করেছেন উসমান খাজা আর ট্রাভিস হেড। এই সেশনে তারা তুলেছেন ৭৯ রান। পাকিস্তানও উইকেটের দেখা পায়নি। এখন পর্যন্ত ১২৮ রানে অবিচ্ছিন্ন আছে এই জুটি।

Advertisement

সেঞ্চুরির সম্ভাবনা আছে দুজনেরই। ১৯৯ বলে ৮ বাউন্ডারিতে ৮২ রানে অপরাজিত আছেন উসমান খাজা। ১৭১ বলে ৫ চারে ৭০ রানে ব্যাট করছেন তার সঙ্গী ট্রাভিস হেড।

এমএমআর/আরআইপি