অর্থনীতি

কমার পর ডিএসই বলল সিমটেক্সের শেয়ারের দাম অস্বাভাবিক

দুই মাসেরও বেশি সময় ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ার ৪০ টাকার ওপরে লেনদেন হচ্ছে। শেষ তিন মাসের মধ্যে গত ৯ আগস্ট কোম্পানিটির শেয়ারের দাম সর্বোচ্চ ৪৭ টাকা ৬০ পয়সা ছিল। এরপর কয়েক দফা ওঠানামার পর ৪ সেপ্টেম্বরও কোম্পানিটির শেয়ারের দাম ছিল ৪৭ টাকা ৬০ পয়সা।

Advertisement

এরপর আর কয়েকদফা কোম্পানিটির শেয়ারের দাম ওঠানামা করে। ৩ অক্টোবর লেনদেন শেষে শেয়ারের দাম দাঁড়ায় ৪৫ টাকা ৩০ পয়স। পরবর্তী দুই কার্যদিবসের টানা পতনে শেয়ারের দাম কমে দাঁড়ায় ৪১ টাকা ৮০ পয়সা।

পরের দুই কার্যদিবসে দাম কিছুটা বেড়ে দাঁড়ায় ৪৩ টাকা ৩০ পয়সা। এরপর ১০ অক্টোবর শেয়ার দাম কমে ৪২ টাকা ৮০ পয়সায় নেমে আসে।

এ পরিস্থিতিতে শেয়ারের দাম ‘অস্বাভাবিক’ বাড়ার কারণ জানতে চেয়ে ১০ অক্টোবর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ সিমটেক্স ইন্ডাস্ট্রিজকে নোটিশ পাঠায়। এর জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে, তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

Advertisement

এরপর কোম্পানি কর্তৃপক্ষের দেয়া এই তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার বিনিয়োগকারীদের সতর্ক করতে তথ্য প্রকাশ করেছে ডিএসই। ডিএসইর এ সতর্ক বার্তা প্রকাশের পর বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম আরও কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রতিটি শেয়ারের দাম কমেছে ৬০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিটি ২০১৬ সালে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ এবং ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। পরের বছর ২০১৭ সালে ২ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে।

কোম্পানিটির মোট শেয়ারের ৩৪ দশশিক ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪৭ দশমিক ২৭ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৮ দশমিক ৪৩ শতাংশ শেয়ার।

এমএএস/এসআর/আরআইপি

Advertisement