অর্থনীতি

ডিজিটাল বাণিজ্যে অতীত হবে শোরুমভিত্তিক বাণিজ্য : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ব্যবসা-বাণিজ্য ও কলকারখানাকে ডিজিটালে রূপান্তর অনিবার্য। ডিজিটাল বাণিজ্যের দ্রুত প্রসারের ফলে শোরুমভিত্তিক বাণিজ্য অতীতের বিষয় হিসেবে পরিলক্ষিত হবে।

Advertisement

বুধবার ঢাকায় বাংলাদেশ ডাক অধিদফতরের সদর দফতরে ই-ক্যাবের সহযোগিতায় ৬৪টি জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট চালু উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, ই-কমার্স নামে কোনো কিছু বিকশিত হবে গত তিন বছর আগেও তা ছিল কল্পনার বাইরে। সাধারণ মানুষের সঙ্গে ই-কমার্সের সম্পৃক্ত হওয়ার বিষয়টিও ছিল অচিন্তনীয়।

ই- কমার্সের বিকাশে ট্রেড বডিগুলোর অবদান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। তার তিন মেয়াদে ১৫ বছরের শাসনকাল ডিজিটাল শিল্প বিপ্লবের অগ্রযাত্রা, জাতির বিস্ময়কর এক অর্জন। প্রযুক্তিতে ৩২৪ বছর পিছিয়ে থেকেও বাংলাদেশ পৃথিবীতে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে।

Advertisement

দেশের তৃণমূল পর্যন্ত ডাক বিভাগের সুবিস্তৃত অবকাঠামো কাজে লাগাতে ডাক অধিদফতর আধুনিকায়নের আবশ্যকতার ব্যাখ্যা করে মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় ডাক বিভাগের দুর্বল জায়গাগুলো অতিক্রম করার কাজ শুরু হয়েছে। ডাককে ডিজিটাল ডাকে রূপান্তর করা সময়ের ব্যাপার মাত্র।

অনুষ্ঠানে ডাক অধিদফতরের মহা-পরিচালক সুশান্ত কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য নাহিম রাজ্জাক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবং সেক্রেটারি জেনারেল আবদুল ওয়াহেদ তমাল বক্তৃতা করেন।

এমএ/জেডএ/জেআইএম

Advertisement