জাতীয়

‘সরকারি ক্রয়ে দুর্নীতি কমাতে প্রশিক্ষণ’

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকারি ক্রয়ে দুর্নীতি কমাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এ জন্য আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের (আইটিসি) সঙ্গে চুক্তি করা হয়েছে।

Advertisement

এ চুক্তির আওতায় সরকারি কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন, দরদাতা, সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি ও অন্যান্য সংশ্লিষ্টদের বিভিন্ন মেয়াদে সরকারি ক্রয় বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

বুধবার (১০ অক্টোবর) পরিকল্পনা বিভাগে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণ দিতে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ইতালির তুরিনে অবস্থিত আইএলওর আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের (আইটিসি) সঙ্গে এ চুক্তি স্বাক্ষর করে।

বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ বাস্তবায়নাধীন ডাইমেপ প্রকল্পের আওতায় স্বাক্ষরিত এ চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। চুক্তির মূল্য ১০০ কোটি ৮৬ লাখ ৫২ হাজার ৫৮০ টাকা। ডাইমেপ প্রকল্পের চারটি কম্পোনেন্টের মধ্যে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধি অন্যতম। এর আওতায় প্রায় ১১ হাজার কর্মকর্তা ও ক্রয় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ প্রশিক্ষণ নিবেন।

Advertisement

সিপিটিইউ মহাপরিচালক মো. ফারুক হোসেন ও আইটিসি আইএলওয়ের টেকসই উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক রাফ ক্রজার চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব মো. মফিজুল ইসলাম।

বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মিস সেরিন জুমা সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এমএ/এএইচ/এমএস

Advertisement