প্রবাস

সিঙ্গাপুরে বাংলাদেশের উন্নয়ন নিয়ে মেলা

বাংলাদেশ সরকারের বিগত দিনের কর্মকাণ্ড প্রবাসীদের মাঝে তুলে ধরতে সিঙ্গাপুরে উন্নয়ন মেলা উদযাপন করা হয়েছে। দেশে-প্রবাসের উন্নয়ন মেলার সঙ্গে মিল রেখে ৭ অক্টোবর সন্ধ্যায় সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকিশনের নিজস্ব কার্যালয়ে এ মেলার আয়োজন করা হয়।

Advertisement

অনুষ্ঠানের প্রথম পর্বে বাংলাদেশ সরকারের বিগত দিনের সাফল্য ও অভিযাত্রা ২০২১ ও ২০৪১ পরিকল্পনা তুলে ধরে মূলপ্রবন্ধ পাঠ করেন হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। এসব উন্নয়নে প্রবাসীদের ভূমিকা অপরিসীম বলে জানান তিনি।

বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব খাজা মিয়া বলেন ‘বাংলাদেশের উন্নয়ন ও সাফল্যের অন্যতম কারণ হচ্ছে আমরা একজন সাহসী নেত্রী পেয়েছি যার পিতা এই দেশ স্বাধীন করেছেন।’

বাংলাদেশ বিজনেস চেম্বারের সাধারণ সম্পাদক আসাদ মামুন বলেন ‘যারা প্রবাস থেকে দেশে চলে যাচ্ছে তাদের ডাটা বেজ সংগ্রহ করা উচিত, এক সময়ে প্রবাসীদের বাংলাদেশেই প্রয়োজন হবে। তখন যে যেই কাজে পারদর্শী সেই কাজ করতে পারবে।’

Advertisement

আলোচনা পর্বে আরও বক্তব্য দেন- বাংলাদেশ পাবলিক সার্ভিসের সাবেক প্রেসিডেন্ট ইকরাম আহমেদ খান ও সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সভাপতি মিথুন কুমার সাহা। এরপরে বাংলাদেশ সরকারের বিগত দিনের অর্জন ও বিভিন্ন পরিকল্পনা নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

দ্বিতীয় পর্বে ছিল সিঙ্গাপুরের প্রবাসীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সহযোগিতায় সংগীত, নৃত্য ও কবিতায় অংশগ্রহণ করেন মাইগ্যান্ট ব্যান্ড সিঙ্গাপুর ও সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ।

সংগীত পরিবেশন করেন নীল সাগর শাহীন, সোহেল রানা, মঞ্জুরুল, তুষার, ইয়াকুব, রুবেল, আকাশ আলিম ও সোহেল। নৃত্য পরিবেশন করেন নিজামুল হক। বাদ্যযন্ত্রে ছিলেন টনি, উজ্জ্বল কুমার, রবিউল ইসলাম, সোহেল, আনিসুর রহমান।

স্বরচিত কবিতা একক ও যৌথভাবে পাঠ করেন জাকির হোসেন খোকন, মনির আহমদ, মাহবুব হাসান দিপু, বিকাশ নাথ, সৈয়দুর রহমান লিটন, শিকদার সুমন, মাজেদুল ইসলাম।

Advertisement

এছাড়াও ছিল বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন শিল্প, নানা রকম খাবারের প্রদর্শনী এবং প্রবাসীদের প্রকাশিত বই নিয়ে সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ বইমেলার আয়োজন করেন।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকে/এমআরএম/এমএস