জাতীয়

পূজায় সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর’ পোস্ট নিয়ে পুলিশের পরামর্শ

শারদীয় দুর্গাপূজায় ফেসবুক, টুইটার, ইউটিউব ও ব্লগের মতো সামাজিক মাধ্যমে ‘আপত্তিকর’ পোস্টের বিষয়ে সবাইকে তাৎক্ষণিকভাবে জানানোর অনুরোধ জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।

Advertisement

মঙ্গলবার (৯ অক্টোবর) সন্ধ্যায় এক জরুরি বার্তায় পুলিশ হেডকোয়ার্টার্স বিষয়টি জানিয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্স জানায়, শারদীয় দুর্গাপূজা নিরাপদ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মোবাইল ফোনের মাধ্যমে কোনো ব্যক্তি বা গোষ্ঠী বিভ্রান্তিমূলক, আপত্তিকর বা উত্তেজনামূলক ছবি/ভিডিও পোস্ট বা মন্তব্য করলে তাৎক্ষণিক পুলিশকে অবহিত করুন। কোনো ব্যক্তি বা গোষ্ঠী যেনো অমূলক ঘটনা বা গুজব সৃষ্টির মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রচার করে ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকুন। এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হলে পুলিশকে অবিলম্বে অবহিত করুন।

‘পূজামণ্ডপের দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য ও পূজামণ্ডপ এলাকা সংশ্লিষ্ট কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের প্রয়োজনীয় সহায়তা নিন এবং দায়িত্ব পালনে তাদেরকে সহায়তা করুন। পূজামণ্ডপে যে কোনো ধরন বা আকৃতির ব্যাগ বা থলে নিয়ে প্রবেশ করা থেকে বিরত থাকুন। পূজামণ্ডপে সিসি ক্যামেরা ও অগ্নিনির্বাপন যন্ত্র স্থাপন করুন। গুরুত্বপূর্ণ পূজামণ্ডপে আর্চওয়ে গেইট স্থাপন করুন। পূজামণ্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থা এবং সম্ভব হলে বিকল্প জেনারেটরের ব্যবস্থা রাখুন। পূজামণ্ডপে আগত নারী ও পুরুষ দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ বা প্রস্থানের ব্যবস্থা করুন। পূজামণ্ডপের নিরাপত্তার লক্ষ্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করুন। পূজা চলাকালে আতশবাজী এবং পটকা ফুটানো থেকে বিরত থাকুন, বলে পরামর্শ দিয়েছে পুলিশ।

Advertisement

এ ছাড়াও যে কোনো প্রয়োজনে পুলিশ কন্ট্রোল রুমে যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে।

পুলিশের সহায়তা জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুম- ৯৫৬১৯৬৭, ৯৫৬০৬৬১, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, ০১৭২০৯৯৬৪০৩, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫-৭, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বর যোগাযোগ করুন।

এ ছাড়া, দিনরাত ২৪ ঘণ্টা জরুরি সেবা পেতে ৯৯৯ এ কল করুন। জেলা পুলিশ সুপার ও থানার অফিসার ইনচার্জের (ওসি) সঙ্গে যোগাযোগের জন্য বাংলাদেশ পুলিশের ওয়েব সাইট (www.police.gov.bd) থেকে নম্বর সংগ্রহ করুন।

কেএইচ/এআর/এএইচ/এমএস

Advertisement