ক্যাম্পাস

১৯২১ কোটি টাকা ব্যয়ে হচ্ছে জবির দ্বিতীয় ক্যাম্পাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপনে ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯২০ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার টাকা।

Advertisement

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১৪৬তম সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানান।

একনেক সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান উপস্থিত ছিলেন। এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়কে আধুনিক ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে ঢাকা জেলার কেরাণীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের পশ্চিমদি মৌজায় প্রায় ২০০ একর ভূমির উপর দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণের সিদ্ধান্ত রয়েছে সরকারের।

Advertisement

মাস্টারপ্লান অনুযায়ী, দ্বিতীয় ক্যাম্পাসে একাধিক একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, ছাত্র-ছাত্রীদের জন্য হল, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আবাসন ব্যবস্থা, চিকিৎসা কেন্দ্র, ক্যাফেটেরিয়া, খেলার মাঠ, সুইমিং পুল, মসজিদ এবং পরিবহন ও আধুনিক বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় অন্যান্য অবকাঠামো নির্মাণের পরিকল্পনা রয়েছে।

জেডএ/আরআইপি