খেলাধুলা

অভিষেকেই বুড়ো হাড়ের ভেলকি বিলাল আসিফের

দেশের ঘরোয়া ক্রিকেটে আহামরি কিছু করেননি, নিজেকে মেলে ধরতে পারেননি পাকিস্তান ক্রিকেট বোর্ডের আমন্ত্রণমূলক ম্যাচেও। তবু ৩৩ বছর বয়সে ডাক পেয়ে যান জাতীয় দলে, হয়ে যায় আন্তর্জাতিক অভিষেকটাও। তার অন্তুর্ভুক্তিকে নানান সমালোচনা সইতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে।

Advertisement

তবে নিজের বোলিং দিয়েই সেসব সমালোচনার জবাব দিয়েছেন পাকিস্তানের ৩৩ বছর বয়সী ডানহাতি অফস্পিনার বিলাল আসিফ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিজের অভিষেকেই নিয়েছেন পাঁচ উইকেট, একাই ধসিয়ে দিচ্ছেন অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডার।

সবমিলিয়ে ১৬০তম এবং পাকিস্তানের ১১তম বোলার হিসেবে অভিষেক টেস্টেই পাঁচ উইকেট নেয়ার কীর্তি গড়লেন বিলাল। হারিস সোহাইল ও মোহাম্মদ হাফিজের সেঞ্চুরিতে ৪৮২ রান করার পরে, বিলাল আসিফ ও মোহাম্মদ আব্বাসের বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ফলোঅন করানোর অপেক্ষায় পাকিস্তান।

পাকিস্তানের করা ৪৮২ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা। অভিষেকেই ফিফটি হাঁকিয়ে ব্যক্তিগত ৬২ রানে দলীয় ১৪২ রানের মাথায় সাজঘরে ফেরেন ফিন। ভেঙে যায় উদ্বোধনী জুটি, ভেঙে যায় অস্ট্রেলিয়ানদের প্রতিরোধ।

Advertisement

এরপর চোখের পলকে বিনা উইকেটে ১৪২ থেকে ৮ উইকেটে ১৯১ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। যার পুরো কৃতিত্বই অভিষিক্ত অফস্পিনার বিলাল আসিফের। ঘূর্ণিজালের এক স্পেলে একের পর এক তুলে নেন অস্ট্রেলিয়ানদের উইকেট। পূরণ করেন ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৮৩ ওভার ব্যাটিং করে ৯ উইকেট হারিয়ে ২০২ রান করেছে অস্ট্রেলিয়া। ফলোঅন এড়াতে এখনো তাদের প্রয়োজন ৮১ রান। বিলাল আসিফের ৫ উইকেটের সাথে ৪ উইকেট নিয়েছেন মোহাম্মদ আব্বাস।

এসএএস/এমএস

Advertisement