বিনোদন

নানজীবা খানের পরিচালনায় দি আনওয়ান্টেড টুইন

একাধারে ট্রেইনি পাইলট, সাংবাদিক, উপস্থাপিকা, নির্মাতা, লেখক, ইউনিসেফ তরুণ প্রতিনিধি এবং বিতার্কিক তিনি। বহুমুখী প্রতিভার অধিকারীর নাম নানজীবা খান।

Advertisement

১৩ বছর বয়সে জীবনের প্রথম স্বল্প দৈর্ঘ্যের চলচিত্র ‘কেয়ারলেস’ পরিচালনা করেন। জীবনের প্রথম প্রামাণ্য চিত্র ‘সাদা কালো’ পরিচালনার জন্য ‘ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ অর্জন করেন। এরপর ‘গ্রো আপ’, ‘দি আনস্টিচ পেইন’সহ তৈরি করেছেন আরও ৬টি শর্ট ফ্লিম ও প্রামাণ্যচিত্র।

সম্প্রতি শুরু করেছেন নাটক নির্মাণ। তার প্রথম নাটক ‘দি আনওয়ান্টেড টুইন’র শুটিং শেষ করেছেন এরই মধ্যে। নিজেই করেছেন নাটকের চিত্রনাট্য। এটি প্রযোজনা করেছেন ফয়সাল আনোয়ার।

নানজীবার এই নাটকে অভিনয় করেছেন অ্যানি খান, শিরিন আলম, রাজু আলীম, সাইফ সাইফুলসহ আরও অনেকে।

Advertisement

নির্মাতা জানালেন, নাটকের গল্পে দেখা যাবে উঠতি বয়সী কলেজ পড়ুয়া একজন কিশোরীর অতি আবেগপ্রবণ প্রেমের ফলে দুটি পরিচয়হীন যমজ শিশুর জন্ম হয়। দুটি শিশু ও সেই তরুণীর জীবনের পরিণতি নিয়েই এ নাটক।

নানজীবা খান বলেন, ‘আমাদের দেশে সবচেয়ে বড় সমস্যা আমরা সমস্যার কথা জেনে বুঝে লুকিয়ে রাখি। একটি পর্যায়ে যখন সেটি বড় আকার ধারণ করে তখন শেষ মুহূর্তে সমাধানের চেষ্টা করি। অথচ প্রাথমিক পর্যায়ে সচেতন হলে বিপদের দিন আসার আগেই থামানো সম্ভব। শেষ থেকে শুরু করাও কিন্তু একটা যোগ্যতা। শত বাধার পরেও ঘুরে দাড়াতে হবে। বর্তমানে নাটকটির পোস্ট প্রোডাক্টশনের কাজ চলছে।’

দুটি পরিচয়হীন যমজ শিশুর গল্প নিয়ে নির্মিত নাটকের শেষে এই বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্ক্রিতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারের বক্তব্য দেখা যাবে।

খুব শিগগিরই এটি টেলিভিশনের পর্দায় দর্শক দেখতে পাবেন।

Advertisement

এলএ/এমএস