খেলাধুলা

সংসদ নির্বাচনেও পেছাবে না বিপিএল : পাপন

আগে থেকেই সবার জানা জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ বছর বিপিএল অনুষ্ঠিত হচ্ছে না। যে কারণে ২০১৮ সালের অক্টোবর-নভেম্বর থেকে পিছিয়ে আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে বিপিএল আয়োজনের সিদ্ধান্ত হয়ে রয়েছে। আগামী ৫ জানুয়ারি বিপিএল শুরুর দিন তারিখ চূড়ান্তও করা আছে।

Advertisement

এরপরও বিপিএল নিয়ে আছে নানা চাপা গুঞ্জন। অনেকেরই প্রশ্ন, আচ্ছা এবার কি সত্যিই বিপিএল অনুষ্ঠিত হবে? বাংলাদেশ জাতীয় দলের আবার ফেব্রুয়ারিতে রয়েছে নিউজিল্যান্ড সফর। কোন কারণে বিপিএল যদি পিছিয়ে যায়, তাহলে নিউজিল্যান্ড সফরের কি হবে? ওদিকে মার্চ-এপ্রিলে আইপিএল। প্রায় কাছাকাছি সময়ে অস্ট্রেলিয়ার বিগব্যাশসহ অন্যান্য ফ্র্যাঞ্চাইজি আসরও অনুষ্ঠিত হবে।

এমনিতেই অক্টোবর-নভেম্বর থেকে পেছানোর কারণে এবার কিছু তারকা ও নামি ক্রিকেটার পাওয়া কঠিন হবে। সব মিলে আকর্ষণ বাড়ার বদলে বিপিএল নিয়ে নেতিবাচক কথাবার্তাই এবার বেশি। এমন প্রশ্নও আছে, বিপিএল কি সত্যিই জানুয়ারিতে শুরু হবে? কিংবা শুরু হলেও পূর্ব নির্ধারিত সময়েই হবে?

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের কথা শুনে মনে হলো বিপিএল নিয়ে সংশয়-সন্দেহ পুরোপুরিই অমূলক। আজ তিনি জানিয়ে দিলেন, বিপিএল নির্ধারিত সময়সূচি অনুযায়ীই অনুষ্ঠিত হবে। এমনকি নির্বাচন পিছিয়ে ডিসেম্বর থেকে জানুয়ারিতে গেলেও বিপিএল পেছানো হবে না।

Advertisement

যদি জাতীয় সংসদ নির্বাচন পিছিয়ে যায়? বিপিএলের সময় নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে? এমন প্রশ্নের জবাবে বিসিবি বিগ বসের সংলাপ, 'নির্বাচনের জন্য আমরা ওয়েট করব না। জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজের জন্য আগেই কমিটেড ছিলাম, আসলে নির্বাচনের জন্য নয়। আসলে বিপিএলটা পেছানোর জন্য দায়ী মূলতঃ এই দুইটা সিরিজ। ডিসেম্বরে হতে পারতো; কিন্তু তখন প্লেয়ার পেতাম না। কিছু ইস্যু আছে। আমার মনে হয় না, নির্বাচনের জন্য চেঞ্জ করব। নির্বাচনের দিক এখন পিছালে ডিসেম্বরের শেষে। আমার মনে হয়, এক দুই দিনের জন্য ডেট চেঞ্জ হতে পারে। নির্বাচনের জন্য আটকাবে না। এ ছাড়া বাকি সব ঠিক আছে।'

বিসিবি সভাপতি বোঝাতে চেয়েছেন ক্রিকেটের সঙ্গে অন্য কোনো কিছুরই সম্পর্ক নেই। ক্রিকেট তার আপন গতিতে চলবে। তিনি বলেন, 'ক্রিকেটে আজকে যে জায়গায় এসেছে, তাতে আমরা সবার সমর্থন পাচ্ছি। আমাদের একটা খেলা ছিল বিপিএলের, চট্টগ্রামে। আমি ল্যান্ড করার সাথে সাথে হরতাল উইথড্র। বিরোধী দলও ক্রিকেটকে ছাড় দিয়ে এসেছে। মাননীয় প্রধানমন্ত্রী খেলার জন্য পাগল। সমসা তো থাকবেই। আমার ধারণা, সবার সহযোগিতা পাব। সবাই আমাদের যেভাবে সমর্থন দিচ্ছে, সামনেও এটা পেলে কোনো সমস্যা হবে বলে মনে হয় না। এটা নিয়ে চিন্তা করে খেলাধুলা পেছাতে যাব না। ৫ তারিখ থেকে সরানোর কোনো কারণ নেই। এর মধ্যে ইলেকশনের ডেট পড়ে যায়, ওরকম কোনো অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি না হলে সেটা থেকে সরব না।'

এআরবি/আইএইচএস/জেআইএম

Advertisement