জাতীয়

নিম্নচাপ : সাগরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত

বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে। তবে এ ঝড় বাংলাদেশে আসার আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। নিম্নচাপের প্রভাবে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

Advertisement

এর প্রভাবে আগামী কয়েকদিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারতে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সোমবার আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

সোমবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৮০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কি.মি. দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯১০ কি.মি. দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগরে মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

Advertisement

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে বলেও জানান আবুল কালাম মল্লিক।

এক নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেতের মানে হলো, জাহাজ ছেড়ে যাওয়ার পর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কি.মি. যা সামদ্রিক ঝড়ে পরিণত হতে পারে।

ভারতীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মঙ্গলবার নিম্নচাপটি গভীর নিম্নচাপ ও বুধবার এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর এটি ভারতের ওড়িষ্যা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

Advertisement

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্র ছিল খুলনায় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে আরব সাগরে ঘূর্ণিঝড় ‘লুবান’ এর সৃষ্টি হয়েছে। এটি তীব্র ঝড়ে রূপ নিচ্ছে। এটি আগামী ৫ দিনের মধ্যে ওমান ও ইয়েমেনের উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

আরএমএম/এমআরএম/পিআর