আন্তর্জাতিক

ব্রাজিলে প্রথম দফার নির্বাচনে কট্টর ডানপন্থি প্রার্থীর জয়

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফায় কট্টর ডানপন্থি প্রার্থী জেইর বোলসোনারো জয়ী হয়েছেন। আগামী ২৮ অক্টোবর দ্বিতীয় দফার নির্বাচনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী ফার্নাদো হাদাদের মুখোমুখি হবেন জেইর বোলসোনারো।

Advertisement

প্রথম দফার ভোটে ৫০ শতাংশ ভোট অর্জনে ব্যর্থ হয়েছেন জেইর বোলসোনারো। প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হতে ৫০ শতাংশ বা তার বেশি ভোট প্রয়োজন ছিল তার।

সেকারণেই আগামী ২৮ অক্টোবর দ্বিতীয় দফার ভোটে এই দুই প্রার্থীর একজনকে বেছে নেবেন ভোটাররা। প্রথম দফার ভোটে জেইর বোলসোনারো পেয়েছেন ৪৬ শতাংশ ভোট। অপরদিকে হাদাদ পেয়েছেন মাত্র ২৯ শতাংশ ভোট।

দ্বিতীয় দফার ভোটেও জেইর বোলসোনারোই এগিয়ে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। সে হিসেবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন জেইর বোলসোনারোই। তবে দ্বিতীয় দফায় এই দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে নির্বাচনের আগে হওয়া জরিপগুলো থেকে আভাস পাওয়া গেছে।

Advertisement

প্রথম দফায় জয়ী হওয়ার পর জেইর বোলসোনারোই বলেন, তিনি নিশ্চিত ছিলেন ইলেকট্রনিক ভোটিং পদ্ধতি ব্যবহারের কারণে সমস্যা না হলে প্রথম দফায় তিনিই সরাসরি বিজয়ী হতেন।

এক বিবৃতিতে এই প্রেসিডেন্ট প্রার্থী বলেন, আমি নিশ্চিত যদি এই ঘটনা না ঘটত তাহলে প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের নাম আজ রাতেই আমরা জানতে পারতাম। তবে নির্বাচনে কি সমস্যা হয়েছিল বলে তার মনে হয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু বলেননি তিনি। অপরদিকে, ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ বলছে, বড় ধরনের কোনো সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement