প্রবাস

বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে

বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ প্রগতি ও উন্নয়নের মহাসড়কে ধাবমান। দেশের উন্নয়নের বর্তমান অবস্থান সমগ্র জাতি ও বিশ্বের কাছে তুলে ধরার অভিপ্রায়ে দেশব্যাপী এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে ‘উন্নয়ন মেলা-২০১৮’ আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ এই স্লোগানে লেবাননের বাংলাদেশ দূতাবাস ৫ অক্টোবর শুক্রবার দিনব্যাপী এ মেলার আয়োজন করে। দূতাবাসের হলরুমে বর্ণাঢ্য এই মেলার উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

Advertisement

এ সময় কাউন্সিলর সায়েম আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা শীর্ষক এই আয়োজনে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের চিত্র তুলে ধরা হয়।

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে এদিন দুপুরে বৈরুতের হোটেল ল্যাংকাস্টার প্লাজার হলরুমে দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়ন অর্জন’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক ও কূটনৈতিক রিসেপশন এর আয়োজন করা হয়। লেবাননের রাজনৈতিক, ব্যবসা, বিনিয়োগ, গণমাধ্যম ও নাগরিক সমাজের প্রায় ৭০ জন বিশিষ্ট ব্যক্তি এ গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন।

পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের এক দশকের সামগ্রিক উন্নয়নমূলক চিত্র তুলে ধরেন রাষ্ট্রদূত। পরে রাষ্ট্রদূত ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

Advertisement

এদিন দূতাবাসের হলরুমসহ পুরো দূতাবাস বাংলাদেশের উন্নয়নের চিত্র বর্ণিল পোস্টার, ব্যানার, ফেস্টুনে সজ্জিত করা হয়। ফলে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ, আইসিটি, টেলিকমিউনিকেশন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়া, নারীর ক্ষমতায়ন, এসডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্র্য দূরীকরণের মতো আর্থ-সামাজিক উন্নয়নকে তুলে ধরা হয়।

উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন বিশ্লেষণ করেন এবং বিভিন্ন খাতে দেশের অগ্রগতি তুলে ধরেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নদর্শন ও উন্নয়ন কৌশল আজো আমাদের কাছে জাজ্বল্যমান এবং তার নীতি, আদর্শ ও কর্ম-পদ্ধতি অবলম্বন করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেধা ও গতিশীল নেতৃত্ব দিয়ে দেশকে উন্নত-আধুনিক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। আলোচনার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে স্থানীয় প্রবাসী শিল্পীরা। আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় বিপুল সংখ্যক প্রবাসীর সমাগম ঘটে।

লেবানন থেকে বাবু সাহা

এমআরএম/পিআর

Advertisement