জাতীয়

‘ডিজিটাল বিপ্লবে বৈশ্বিক নেতৃত্বের জায়গায় পৌঁছেছে বাংলাদেশ’

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল শিল্প বিপ্লবে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দেয়ার জায়গায় পৌঁছেছে। বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি এবং নেপাল, নাইজেরিয়ায় কম্পিউটার ও ল্যাপটপ রফতানি হচ্ছে।

Advertisement

শনিবার (৬ অক্টোবর) শেরেবাংলা নগরে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে ঢাকা জেলা প্রশাসন আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

ঢাকার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী। নতুন প্রজন্মের বিপুল সম্ভাবনাময় প্রতিভাকে চলমান ডিজিটাল শিল্প বিপ্লবকে গতিশীল করতে কাজে লাগাতে না পারলে বিশাল জনসম্পদ আগামী দিনে কর্মবিমুখ হয়ে পড়বে।

Advertisement

তিনি বলেন, দেশের অগ্রযাত্রার ইতিহাস শেখ হাসিনার ১৫ বছরের শাসনামলেই হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ১৯৯৬ সাল থেকে ২০০১ সালে বৈপ্লবিক যাত্রা শুরু হয়।

ডিজিটাল শিক্ষা সম্প্রসারণের আবশ্যকতা তুলে ধরে জব্বার বলেন, মোট জনসংখ্যার শতকরা ৬৫ ভাগ তরুণ। বিশাল এ জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে পারলে বিশেষ করে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে পারলে অগ্রগতির অগ্রযাত্রা থামানো যাবে না। তাদেরকে মানব সম্পদে পরিণত করতে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করার বিকল্প নেই।

এমএ/এএইচ/আরআইপি

Advertisement