খেলাধুলা

অন্ধ ক্রিকেটারের ডাবল সেঞ্চুরি, তাও টি-টোয়েন্টিতে!

একে তো অন্ধ, তারওপর টি-টোয়েন্টি। চোখ বন্ধ করে একবার কল্পনা করুন তো, এমন কেউ কোনো ক্রিকেটার যদি একাই একটি ডাবল সেঞ্চুরি উপহার দিয়ে বসেন, তাহলে সেটিকে কেন পৃথিবীর সপ্তাচার্যের একটি বলা যাবে না? তেমনই এক বিস্ময়কর ঘটনার জন্ম দিয়েছেন দক্ষিণ আফ্রিকার অন্ধ ক্রিকেটার ফারদি বোর। গত এক সপ্তাহ ধরে দক্ষিণ আফ্রিকাজুড়ে তুমুল আলোচনার বিষয় টি-টোয়েন্টিতে তার ডাবল সেঞ্চুরি।

Advertisement

কিন্তু ফারদি বোরের এই ডাবল সেঞ্চুরি যতটা না আনন্দ নিয়ে এসেছিল, তার চেয়ে বেশি বিষাদ ছেয়ে গেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাকাশে। কারণ, সপ্তাহান্তেই হঠাৎকরে মৃত্যুবরণ করেন দক্ষিণ আফ্রিকা ব্লাইন ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং জাতীয় ব্লাইন্ড ক্রিকটে দলের অধিনায়ক সনওয়াবিল বিদলা।

ব্লাইন্ডদের জন্য আয়োজিত প্রোভিন্সিয়াল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে আবার বোর এবং বিদলা ছিলেন পরস্পর প্রতিদ্বন্দ্বী। তার আগের ম্যাচেই ফ্রি-ল্যান্ডের বিপক্ষে বোল্যান্ডের হয়ে ফারদি বোর খেলেন ২০৫ রানের অবিশ্বাস্য ইনিংসটি।

সনওয়াবিল বিদলার মৃত্যু সংবাদে খুবই মর্মাহত হয়ে পড়েন বোর। ক্রিকইনফোকে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য খুবই বড় একটি দুঃসংবাদ। তিনি খেলতেন গুয়াতেঙ ব্লাইন্ড ক্রিকেট দলের হয়ে। তার দল ফাইনালে আমার দল বোল্যান্ডের বিপক্ষে খেলেছিল এবং তারাই জিতেছিল টুর্নামেন্টের শিরোপা। সুতরাং, এটা হঠাৎ আমাদের জন্য বড় একটি দুঃসংবাদ এবং পুরো আফ্রিকার জন্যও।’

Advertisement

সনওয়াবিল বিদলা একাধারে ছিলেন ক্রিকেটার, সংগঠক, ব্লাইন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি এবং জাতীয় ব্লাইন্ড ক্রিকেট দলের অধিনায়ক। যে কারণে, তারমত এক ব্যাক্তিকে হারিয়ে পুরো দক্ষিণ আফ্রিকা ক্রিকেটই এখন মর্মাহত।

আইএইচএস/এমএস