ক্যাম্পাস

কালো গাউনে স্বপ্ন পূরণের অপেক্ষায় তুন্নি

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫১তম সমাবর্তন শনিবার (৬ অক্টোবর)। অনেক অসুস্থতা নিয়েই সমাবর্তনে এসেছেন সুলতানা জাহান তুন্নি নামে এক শিক্ষার্থী। দীর্ঘ প্রতীক্ষার পর তার ছেলেবেলার সেই স্বপ্ন পূরণ হচ্ছে আজ। তাই তো নিজের অসুস্থতার কথা ভুলে কালো রঙয়ের গাউন পরে উল্লাসে মেতেছেন বন্ধুদের সঙ্গে।

Advertisement

ফরিদপুর ডায়াবেটিকস মেডিকেল থেকে এমবিসিএস পাস করেছেন তুন্নি। ঢাবির ৫১তম সমাবর্তনে এসেছেন সনদের স্বীকৃতি পেতে।

তিনি জাগো নিউজকে বলেন, ছোট বেলায় স্যারদের সমাবর্তনের ছবি দেখে মনে মনে স্বপ্ন দেখতাম- এ মালইফলক আমিও একদিন পাড়ি দেব। আজ আমার সেই স্বপ্ন পূরণ হতে চলছে। তাই অনেক অসুস্থতা নিয়েই সমাবর্তনে উপস্থিত হয়েছি। এখানে এসে বন্ধুদের পেয়ে সব কষ্ট ভুলে গেছি।

তুন্নির মতো ঢাবি ক্যাম্পাসে কালো গাউন পরে ছবি তোলা, আড্ডা আর উল্লাসে মেতেছেন অন্য শিক্ষার্থীরাও। গ্রাজুয়েট ডিগ্রির স্বীকৃতি পাওয়ার দিনটিকে স্মরণীয় করে রাখতে চান সবাই। ২১ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখর গোটা ঢাবি ক্যাম্পাস। ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ সভাপতিত্ব করবেন।

Advertisement

ঢাবির বিজনেস স্টাডিজ বিভাগ থেকে মাস্টার্স শেষ করেছেন আবির। বন্ধুদের সঙ্গে সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন। সঙ্গে তার মাকে নিয়ে এসেছেন। আবির জাগো নিউজকে বলেন, অনেক প্রতীক্ষার পর মাস্টার্স শেষ করেছি। সকাল ১০টায় মাকে নিয়ে সমাবর্তন অনুষ্ঠানে এসেছি। এখানে এসে বন্ধুদের পেয়ে অনেক ভালো লাগছে। আমার কাছে আজকের দিনটি অনেক বড় ও প্রাপ্তির। পাসের এ কৃতিত্বে আমার মা অনেক আনন্দিত। তবে ক্যাম্পাস ছেড়ে যেতে হবে এটি মনে হলে কিছুটা খারাপ লাগছে।

তার মতো এমন হাজারও গ্রাজুয়েট শিক্ষার্থীকে কালো গাউন পরে বন্ধুবান্ধব বা অভিভাবকদের সঙ্গে উল্লাস করতে দেখা গেছে। দিনটিকে স্মরণীয় করে রাখতে কেউ কেউ নানা ভঙ্গিতে ছবি তুলছেন, এক বন্ধ আরেক বন্ধুকে গাউন পরিয়ে দিচ্ছেন, কেউ আবার সামনে বসতে কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠানে আগেই উপস্থিত হয়ে অধীর অপেক্ষা করছেন।

দেখা গেছে, পুরো ক্যাম্পাস ছেয়ে গেছে সমাবর্তনের ব্যানার-ফেস্টুনে। সকাল ৭টা থেকেই ঢাবি ক্যাম্পাসে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। বেশিরভাগ শিক্ষার্থীই মা-বাবাকে সঙ্গে নিয়ে এসেছেন। আবেগাপ্লুত অনেক বাবা-মা সন্তানের সাফল্যের আনন্দে অশ্রুও ফেলছেন। কেউ কেউ আবার বাবা-মাকে গাউন ও টুপি পরিয়ে ছবি তুলছেন।

টিএসসির রাজু ভাস্কর্যের সামনে আর সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর গাউন-টুপি পরে ছবি তুলছেন শিক্ষার্থীরা।

Advertisement

সমাবর্তন আয়োজন কমিটির সদস্যরা জানান, সমাবর্তন উপলক্ষে গতকাল শুক্রবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের খেলার মাঠে একটি মহড়া হয়। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট সমাবর্তনে অংশ নিচ্ছেন। যা ঢাবির ইতিহাসে সর্বাধিক গ্র্যাজুয়েট। সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি এবং ২৭ জনকে এমফিল ডিগ্রি দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের সভাপতিত্বে সমাবর্তন বক্তা থাকবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। এ ছাড়া ঢাবি অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

এমএইচএম/এনডিএস/এমএস