আন্তর্জাতিক

ফেসবুক বন্ধুদের দুর্গাপূজা

ইন্টারনেট দুনিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম বেশ শক্তিশালী। সামাজিক যোগাযোগ মাধ্যমে আজকাল কি না হয়? বড় বড় আন্দোলন থেকে শুরু বন্ধুত্ব, সবই এখন সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে দ্রুত ছড়িয়ে পড়ছে। তেমনি একদল বন্ধুর প্রথমে ফেসবুকে পরিচয় এবং পরবর্তীতে তারা ধর্মীয় কাজের নিজেদেরকে সম্পৃক্ত করেছেন।

Advertisement

কলকাতার কয়েকজন ফেসবুক বন্ধু এমনই এক জমজমাট আয়োজন করছেন। গৃহবধূ, চাকরিজীবীসহ স্বাধীন পেশার বেশ কয়েকজন ফেসবুক বন্ধুরা মিলে এ বছর দুর্গাপূজার আয়োজন করেছেন।

এমন উদ্যোগে সম্পৃক্ত হওয়া মিশমী রায় বণিক জানিয়েছেন, ‘ফেসবুকে আমি বেশ কয়েকটি গ্রুপে আছি। আমি একদিন বললাম যে, আমরা তো অনেক কিছু করি, যেমন- ব্লাড ডোনেশন ক্যাম্প বা বৃদ্ধাশ্রমে যাওয়া, মাঝে-মধ্যে গরিব বাচ্চাদের জন্য টাকা তুলে কিছু করা, সবই তো হয়। আমরা ছোট করে এবার দুর্গাপূজা করতে পারি না? পোস্টটা দেয়ার পরেই দেখলাম কমেন্ট পড়ছে, অনেকেই বলছে- হ্যাঁ, করো না, আমরা সঙ্গে আছি।’

তিনি আরও জানান, ‘এভাবে একটু একটু করে বেড়েছে ফেসবুক বন্ধুদের পূজার দল। এখন এ উদ্যোগে প্রায় ৪০-৫০ জন সম্পৃক্ত হয়েছেন।’

Advertisement

ভারতী থেকে প্রকাশিত এবেলার এক প্রতিবেদনে জানানো হয়, কিছুদিন আগেই তারা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। আগামী ১৪ অক্টোবর বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সমাজসেবী সাহানা বক্সী তাদের এ পূজার উদ্বোধন করবেন। ফেসবুক বন্ধুরা সুন্দর সহজ ভাষায় একটি আমন্ত্রণপত্রও তৈরি করেছেন এবং জাতি-ধর্ম নির্বিশেষে এ মিলনোৎসবে সবাইকে আহ্বান জানানো হয়েছে।

আরএস/এমএস