আন্তর্জাতিক

মানব সম্পদ সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

মানব সম্পদ সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাপী সবচেয়ে পরিচিত মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে। এই সূচকে বাংলাদেশের অবস্থান ১৬১ এবং পাকিস্তান রয়েছে ১৬৪তম অবস্থানে।

Advertisement

১৯৫টি দেশের ওপর গবেষণা চালানো হয়েছে। ওই গবেষণা অনুযায়ী, স্বাস্থ্যসেবা এবং চিকিৎসায় ভারতের অবস্থান ১৫৮। স্বাস্থ্য ও শিক্ষাখাতে বিনিয়োগের ক্ষেত্রে দেশগুলোর বিনিয়োগের আগ্রহের ওপর ভিত্তি করে বিশ্বব্যাংক এই গবেষণা পরিচালনা করেছে।

তবে ভারতের চেয়ে এই সূচকে অন্যান্য এশিয়ান দেশগুলো এগিয়ে রয়েছে। এই তালিকায় চীনের অবস্থান ৪৪, শ্রীলঙ্কা ১০২, মালদ্বীপ ১১৬, ভুটান ১৩৩ এবং নেপাল ১৫৬।

অন্যদিকে পাকিস্তান ও বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। অপরদিকে সূচকে আফগানিস্তানের অবস্থান ১৮৮। ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ১৯৯০ সালের পর থেকে মানব সম্পদ সূচকে উন্নতি করেছে ভারত। সে সময়ের এক গবেষণা অনুযায়ী ভারতের অবস্থান ছিল ১৬২। কিন্তু সাম্প্রতিক গবেষণায় ভারতের অবস্থান ১৫৮। অর্থাৎ মানব সম্পদ উন্নয়নে কয়েক ধাপ এগিয়েছে ভারত।

Advertisement

এই গবেষণার লক্ষ্য হচ্ছে জনশক্তি এবং অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগের সম্পর্ক অনুধাবন করা। মানব উন্নয়ন সূচক বিশ্বের বিভিন্ন দেশের মানুষের জীবন ধারণের মান, শিক্ষা, নিরক্ষরতা প্রভৃতির একটি তুলনামূলক সূচক।

এখানে বিভিন্ন ধরণের পরিসংখ্যান ব্যবহার করে মানব উন্নয়নের মাপকাঠিতে সংশ্লিষ্ট দেশগুলোকে ক্রমানুসারে সাজানো হয়। জ্ঞান, বুদ্ধি, দক্ষতা, সক্ষমতা, অভিজ্ঞতার মতো মানবীয় সম্পদের সমষ্টি হচ্ছে মানব সম্পদ। দেশের উন্নয়নে ও লক্ষ্য অর্জনে মানব সম্পদ সরাসরি ভূমিকা পালন করে।

টিটিএন/এমএস

Advertisement