জাতীয়

১০ বছরে নতুন রেললাইন ৩৩০ কিলোমিটার

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ১০ বছরের সাফল্য তুলে ধরতে রাজধানীর শেরেবাংলা নগরে অনুষ্ঠিত হচ্ছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা।

Advertisement

বৃহস্পতিবার (৪ অক্টোবর) থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগ নিজ নিজ সাফল্যের চিত্র তুলে ধরছে। এরই অংশ হিসেবে মেলায় গত ১০ বছরের সাফল্যের চিত্র তুলে ধরেছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ের স্টলে বর্তমান সরকারের অনুমোদিত ৩০ বছর মেয়াদী (২০১৬-৪৫) মাস্টর প্ল্যানের ৩৫টি প্রকল্পসহ গত ১০ বছরে নতুন রেললাইন নির্মাণ, পুনর্নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরা হচ্ছে।

স্টলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী, গত ১০ বছরে নতুন রেললাইন নির্মাণ হয়েছে ৩৩০ দশমিক ১৫ কিলোমিটার। আর মিটারগেজ রেললাইন ডুয়েল গেজে রূপান্তর করা হয়েছে ২৪৮ দশমিক ৫০ কিলোমিটার। অপরদিকে রেললাইন পুনর্নির্মাণ করা হয়েছে এক হাজার ১৩৫ দশমিক ২৩ কিলোমিটার।

Advertisement

রেললাইনের পাশাপাশি গত ১০ বছরে উন্নয়ন হয়েছে স্টেশন বিল্ডিং, রেল সেতু নির্মাণ, সিগন্যালিং ব্যবস্থাসহ প্রায় সব ক্ষেত্রেই। বর্তমান সরকারের মেয়াদে নতুন স্টেশন বিল্ডিং নির্মাণ হয়েছে ৯১টি। স্টেশন বিল্ডিং পুনর্নির্মাণ হয়েছে ১৭৭টি। আর নতুন রেল সেতু নির্মাণ হয়েছে ২৯৫টি এবং পুনর্নির্মাণ হয়েছে ৬৪৪টি।

বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা জানান, গত ১০ বছরে লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে ৪৬টি। যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ করা হয়েছে ২৭০টি এবং যাত্রীবাহী ক্যারেজ পুনর্বাসন করা হয়েছে ৪৩০টি। মালবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে ৫১৬টি এবং ৩০ ব্রেক ভ্যান। আর মালবাহী ওয়াগন পুনর্বাসন করা হয়েছে ২৭৭টি।

গত ১০ বছরে সিগন্যালিং ব্যবস্থা উন্নয়ন ও আধুনিকায়ন করার জন্য ৯০টি স্টেশন নির্মাণ করা হয়েছে। একই সঙ্গে ৯টি সিগন্যালিং ব্যবস্থা পুনর্বাসন করা হয়েছে। পাশাপাশি ১১৭টি নতুন ট্রেন চালু করা হয়েছে এবং চলমান ট্রেন সার্ভিস বাড়ানো হয়েছে ৩৬টি। এছাড়া হুইল লেদ মেশিন স্থাপন করা হয়েছে।

স্টলে দায়িত্বপালন করা মো. আবুল কালাম জানান, বিভিন্ন উন্নয়নের পাশাপাশি গত ১০ বছরে অনলাইনে ও মোবাইলে টিকিটি সার্ভিস চালু করা হয়েছে। আমরা ট্রেন ট্র্যাকিং ও মনিটরিং সিস্টেম এবং হেল্প লাইনও উন্নত করা হয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধু সেতুর নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নেয়া হয়েছে।

Advertisement

মেলায় স্টল নেয়া সম্পর্কে তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশ রেলওয়ের কী কী উন্নয়ন করা হয়েছে সেই চিত্র তুলে ধরছি। তবে এখান থেকে আমরা কোনো সার্ভিস দিচ্ছি না। আগ্রহীরা স্টলে এসে রেলের উন্নয়নের চিত্র দেখতে পারবেন।

এমএএস/এএইচ/এমএস