ক্যাম্পাস

চবিতে দুই ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দুই ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে চার ছাত্রের বিরুদ্ধে। যৌন নিপীড়নের শিকার দুই ছাত্রী সমাজ বিজ্ঞান অনুষদের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী। বৃহস্পতিবার ওই দুই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে এ ঘটনায় একটি অভিযোগ দিয়েছেন।

Advertisement

অভিযুক্ত পাঁচ ছাত্র হলেন- সমাজতত্ত্ব বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ইমরান হোসাইন, একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আরিফুল ইসলাম আরিফ, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নাদিরুজ্জামান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ইজাজ হায়দার ও ইসলামের ইতিহাস ও সংস্কৃত বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শোয়াবুর রহমান ওরফে কনক সরকার।

অভিযোগ থেকে জানা যায়, গতকাল বুধবার (৩ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে সমাজ বিজ্ঞান অনুষদ ক্যাফেটেরিয়ায় এই যৌন নিপীড়নের ঘটনা ঘটে। ভুক্তভোগী দুই ছাত্রী বিভাগের একটি কর্মশালার বিরতির সময়ে দুপুরের খাবারের জন্যে ক্যাফেটেরিয়ায় যান। এ সময় সেখানে থাকা পাঁচ ছাত্র ভুক্তভোগী এক ছাত্রীকে বিদ্রুপ করে কথা বলেন। এর প্রতিবাদ জানালে ওই পাঁচ ছাত্রসহ অন্যান্যরা তাদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ (অভিযোগপত্রে উল্লেখ আছে) করে। তাৎক্ষণিকভাবে দুই ছাত্রীর সহপাঠী জাহিদ হাসান এর প্রতিবাদ জানালে তাকেও গালিগালাজ ও মারধরের শিকার হতে হয়। এ সময় অভিযুক্ত পাঁচ ছাত্রের ‘বড় ভাইরা'’ মীমাংসা করতে আসলে সমাজ বিজ্ঞান ঝুপড়িতে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। এই পুরো ঘটনাকেই যৌন নিপীড়নের শামিল বলে অভিযোগপত্রে উল্লেখ করেন ওই দুই ছাত্রী।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী সাংবাদিকদের বলেন, যৌন নিপীড়নের একটি অভিযোগ পেয়েছি। এটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। দুই ছাত্রীর অভিযোগটি যৌন হয়রানি ও নিরোধ কেন্দ্রে পাঠানো হবে। এ বিষয়ে কঠোরভাবে অনুসন্ধানের পর প্রয়োজনীয় ব্যবস্থাও নেয়া হবে।

Advertisement

আবদুল্লাহ রাকীব/আরএআর/জেআইএম